ঢাকা, মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১, || ফাল্গুন ২৪ ১৪২৭

৬ দেশকে টিকা উপহার দিচ্ছে ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৬, ২০ জানুয়ারি ২০২১

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বন্ধুপ্রতীম ছয়টি দেশকে কোভিড-১৯ টিকা উপহার পাঠাচ্ছে ভারত। জরুরি প্রয়োজন মেটাতে প্রথম ধাপের টিকা সহায়তা হিসেবে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় সরকার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্ধৃত করে এই খবর দিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

বন্ধুপ্রতীম দেশগুলোকে টিকা উপহার দেওয়ার কথা জানিয়ে টুইট করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছেন, ‘দীর্ঘদিনের আস্থাভাজন অংশীদারদের প্রয়োজন মেটানোর এই সুযোগ পেয়ে ভারত সম্মানিত বোধ করছে।’

সেরাম ইনস্টিটিউটের তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত টিকা ভারত প্রথমেই পাঠাবে মালদ্বীপ ও ভুটানে। আজ বুধবারই এই টিকা পৌঁছে যাবে সেখানে। মালদ্বীপে পাঠানো হচ্ছে ১ লাখ ডোজ আর ভুটান পাচ্ছে দেড় লাখ ডোজ টিকা।

বাংলাদেশ ও নেপালে টিকা পৌঁছাবে বৃহস্পতিবার। বাংলাদেশ সরকার ইতোমধ্যে জানিয়েছে, ভারত থেকে ২০ লাখ ডোজ টিকা উপহার হিসেবে পাওয়া যাচ্ছে এবং সেটা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত টিকা।

বাংলাদেশ ও নেপালের পর ভারত সরকারের উপহার দেওয়া টিকা শুক্রবার পৌঁছাবে মিয়ানমার ও সেসেলেসে।

এছাড়া ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও মরিশাসেও টিকা পাঠানোর ইচ্ছা রয়েছে নয়াদিল্লির। ওই সব দেশে টিকাটি ছাড়পত্র পেলেই তা পাঠানো হবে।

অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ টিকা সেরাম ইনস্টিটিউটে উৎপাদনের পাশাপাশি ভারতীয় কোম্পানি ভারত বায়োটেকও একটি কোভিড-১৯ টিকা উদ্ভাবন করেছে। বিশ্বে আক্রান্তদের হিসেবে দ্বিতীয় এবং মৃত্যুর তালিকায় তৃতীয় স্থানে থাকা ভারতে ইতোমধ্যে টিকাদান শুরু হয়েছে। 

উল্লেখ্য, বাংলাদেশ সরকারিভাবেও ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে তিন কোটি ডোজ টিকা কিনছে, যার প্রথম চালানে ৫০ লাখ ডোজ টিকা ২৫ জানুয়ারির মধ্যে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি