ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ফাইজারের টিকা ১২-১৫ বছর বয়স্কদের দেহে পুরোপুরি নিরাপদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৪, ৫ জুন ২০২১

১২ থেকে ১৫ বছর বয়সী কিশোর-কিশোরীদের জন্য ফাইজার-বায়োএনটেকের তৈরি কোভিড ভ্যাকসিন পুরোপুরি নিরাপদ বলে জানিয়েছে ব্রিটেন। 

শুক্রবার (৪ জুন) এ তথ্য জানিয়েছে ব্রিটেনের ওষুধ এবং স্বাস্থ্য সংস্থার প্রধান জুন রায়ান।

তিনি বলেন, ‘আমরা ১২-১৫ বছর বয়স্কদের মধ্যে পরীক্ষা (হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল) করে দেখেছি, তাদের দেহে ফাইজারের টিকা পুরোপুরি নিরাপদ।’

আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর বিধি এবং মান অনুযায়ী ফাইজারের টিকার পরীক্ষা হয়েছিল বলেও জানান জুন রায়ান। তিনি আরও জানিয়েছেন, এই টিকা সংরক্ষণেরও বিশেষ ঝক্কি নেই। ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে এক মাসের জন্য সংরক্ষিত থাকতে পারে ফাইজারের কোভিড ভ্যাকসিন।

প্রসঙ্গত, চলতি সপ্তাহেই ফ্রান্সের পাস্তুর ইনস্টিটিউট জানিয়েছিল, ফাইজারের টিকা বি.১.৬১৭ প্রজাতির করোনাভাইরাস (ভারতে পাওয়া করোনার ভ্যারিয়েন্ট) প্রতিরোধের ক্ষেত্রে বেশি উপযোগী। যারা ফাইজারের টিকা নিয়েছিলেন, তাদের শরীরে বি.১.৬১৭ ভাইরাসকে প্রতিরোধ করার মতো যথেষ্ট অ্যান্টিবডি তৈরি হয়েছে বলেও জানিয়েছিলেন পাস্তুরের গবেষকেরা।

পাস্তুর ইনস্টিটিউট আরও জানায়, ফাইজারের টিকার প্রথম ডোজ নেওয়ার তিন সপ্তাহ পরে ভারতীয় ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ৩৩ শতাংশ সক্ষম বলে এবং দ্বিতীয় ডোজ দেয়ার পর সেটি ভারতীয় ভ্যারিয়েন্টের লক্ষণ ঠেকাতে ৮৮ শতাংশ কার্যকর বলে দেখা গিয়েছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি