ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

চীন থেকে সিনোফার্মার দেড় কোটি টিকা কেনা হচ্ছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৮, ১৪ জুলাই ২০২১

দেশে করোনা সংক্রমণ প্রতিরোধে চীনের সিনোফার্মা ইন্টারন্যাশনাল কোম্পানি থেকে আগের চেয়েও কম দামে করোনার দেড় কোটি টিকা (ভ্যাকসিন) কেনা হচ্ছে। এ বিষয়ক একটি ক্রয় প্রস্তাব আজ বুধবার অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রীসভা কমিটি অনুমোদন করেছে।

বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অনলাইন প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান। 

তিনি বলেন, ‘চীনের সিনোফার্মা ইন্টারন্যাশনাল কোম্পানি আগের চুক্তির তুলনায় আরও কম দামে বাংলাদেশকে টিকা সরবরাহ করবে।’

তিনি বলেন, কিছু তথ্য রাষ্ট্রীয় স্বার্থে গোপন রাখা হয়। তাই বিশদ বলা সম্ভব হচ্ছে না। তবে চীনের নিকট থেকে টিকা কেনার বিষয়টি আইন মন্ত্রণালয়ে পরীক্ষা হয়ে গেছে বলে তিনি জানান।

অনলাইন প্রেস ব্রিফিংয়ে মন্ত্রীপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. শামসুল আরেফিন জানান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতায় স্বাস্থ্য অধিদপ্তর সিনোফার্মা ইন্টারন্যাশনাল কোম্পানির নিকট থেকে টিকা ক্রয় করবে। তিনি বলেন, চীনের সঙ্গে চুক্তি হয়েছিল দেড় কোটি টিকার। এর মধ্যে ২০ লাখ উপহার হিসেবে এসেছে। বাকি থাকছে ১ কোটি ৩০ লাখ। চীন পরে নতুন করে ২০ লাখ টিকা দিতে রাজি হয়েছে।

দেশে করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যু বৃদ্ধির মতো পরিস্থিতির মধ্যে গত ১২ জুলাই থেকে শুরু হয়েছে দ্বিতীয় দফায় গণটিকাদান কর্মসূচি। ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে টিকা দেয়া বন্ধ করে দেয়ার পর পরিস্থিতি মোকাবেলা করতে চীন, রাশিয়াসহ অন্যান্য দেশ থেকে টিকা ক্রয়ের উদ্যোগ নেয় সরকার। এর মধ্যে চীনের উৎপাদিত সিনোফার্মের টিকার প্রথম চালান দেশে এসেছে। রাশিয়ার স্পুটনিক ভি টিকার বড় চালান চলতি মাসেই দেশে আসার কথা রয়েছে।

বুধবারের ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভার কমিটিতে টিকা কেনা ছাড়াও আরও ৪টি মন্ত্রণালয়ের চারটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

এসি

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি