ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

এবার যুক্তরাষ্ট্রে ওমিক্রনের হানা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৯, ২ ডিসেম্বর ২০২১

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। এশিয়া ও ইউরোপের বিভিন্ন দেশে এই ধরনে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যাচ্ছে। এবার তালিকায় যুক্ত হলো মার্কিন যুক্তরাষ্ট্র। 

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, দেশটির ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের এক ব্যক্তির শরীরে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের নমুনা শনাক্ত হয়েছে। আক্রান্ত ওই ব্যক্তি কিছুদিন আগে দক্ষিণ আফ্রিকা থেকে যুক্তরাষ্ট্রে ফিরেছিলেন।

গত ২২ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে যুক্তরাষ্ট্রে ফিরেছিলেন আক্রান্ত ওই ব্যক্তি। প্রাথমিক পরীক্ষায় তার শরীরে করোনা শনাক্ত হয়নি। পরে গত ২৯ নভেম্বর দ্বিতীয় টেস্টে তার দেহে ভাইরাসের সংকমণের বিষয়টি নিশ্চিত করা হয়। এরপর জিনোম পরীক্ষায় দেখা যায় তার শরীরে ওমিক্রন ধরন।

আক্রান্ত ওই ব্যক্তিকে সরকারি আইসোলেশন সেন্টারে পাঠানো হয়েছে। যুক্তরাষ্ট্রে এই প্রথম কারও শরীরে ওমিক্রন ভাইরাসের নমুনা মিলল।

এক বিবৃতিতে মার্কিন প্রশাসন জানিয়েছে, করোনার ওমিক্রন ধরনে আক্রান্ত ওই ব্যক্তির টিকার দুই ডোজ নিয়েছেন। তবে তিনি বুস্টার ডোজ নেননি।

এদিকে, ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে সৃষ্ট পরিস্থিতির কারণে যুক্তরাষ্ট্রে আবার দেশের বাইরে যাতায়াতে কড়াকড়ি শুরু হয়েছে। বিদেশ থেকে যারা আসছেন, তাদের সকলকে করোনা নেগেটিভ সনদ দেখাতে হচ্ছে। তবে কেবল টিকার সার্টিফিকেট দেখালে কেউ ছাড় পাচ্ছে না। এছাড়াও বিদেশি যাত্রীদের যুক্তরাষ্ট্রের বিমানবন্দরগুলোতে নেমে করোনা পরীক্ষা করে বাকি কাজ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্তের পর এখন পর্যন্ত বিশ্বের প্রায় ২৪টি দেশে ওমিক্রন ধরনে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি