ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

বুস্টার ডোজ ওমিক্রনের বিরুদ্ধে ৮৫ শতাংশ কার্যকর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৪, ১৮ ডিসেম্বর ২০২১

করোনাভাইরাসের ওমিক্রন ধরনের বিস্তার রোধে টিকার বুস্টার ডোজ নেওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। ওমিক্রনের বিরুদ্ধে ৮৫ শতাংশ সুরক্ষা দিতে পারে টিকার বুস্টার ডোজ। যুক্তরাজ্যের একদল গবেষক এ তথ্য জানিয়েছে। 

বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, বুস্টার ডোজ নেওয়া থাকলে ওমিক্রনে সংক্রমিত হলেও গুরুতর অসুস্থতা বা হাসপাতালে যাওয়ার ঝুঁকি কমে যায়।

গবেষণাটি করেছে যুক্তরাজ্যের ইমপেরিয়াল কলেজ লন্ডনের একটি দল। ওমিক্রন নিয়ে পাওয়া সীমিত তথ্যের ওপর ভিত্তি করে এ গবেষণা চালিয়েছেন তারা। তাদের দাবি, দ্রুত ছড়িয়ে পড়া এই ভাইরাস সম্পর্কে আরও তথ্য সংগ্রহ করা না গেলে বিশ্বে অনিশ্চয়তা বাড়বে।

গত কয়েক সপ্তাহ ধরে যুক্তরাজ্যে প্রতিদিনই বাড়ছে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত ব্যক্তির সংখ্যা। তবে গত বুধবার থেকে শুক্রবার পর্যন্ত যুক্তরাজ্যে প্রতিদিন যত সংখ্যক ব্যক্তি করোনায় আক্রান্ত হচ্ছেন, দেশটির গত দুই বছরের মহামারির ইতিহাসে এত বেশি দৈনিক সংক্রমণের ঘটনা কখনও ঘটেনি।

ইমপেরিয়ালের গবেষণা দলের একজন প্রফেসর আজরা গনি জানান, ‘ওমিক্রনের সিভিয়ারিটির পরিসর সম্পর্কে জানতে আরও কয়েক সপ্তাহ প্রয়োজন। তবে সম্ভাব্য যেকোনো প্রভাব মোকাবিলায় সরকারকে পরিকল্পনা হাতে রাখতে হবে।’ আর এ ক্ষেত্রে বুস্টার ডোজকে বড় পরিসরে জনস্বাস্থ্যের সুরক্ষার একটি অংশ মনে করেন প্রফেসর আজরা।

নভেম্বরে দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন প্রথম ধরা পড়ে। ওমিক্রনের আগমনে দক্ষিণ আফ্রিকাসহ প্রতিবেশী কয়েকটি দেশের ওপর এরই মধ্যে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে পৃথিবীর অনেক দেশ। তবুও বিশ্বব্যাপী ভ্যারিয়্যান্টটির ছড়িয়ে পড়া ঠেকানো যায়নি।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি