ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

করোনা পাল্টে এবার কী ফ্লোরোনা?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৭, ৪ জানুয়ারি ২০২২

করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ছে ব্যাপক ভাবে। ভাইরাসটির নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্তের হার উর্ধ্বমুখী। আর এই ক্রমবর্ধমান হারে বেড়ে চলা দৈনিক সংক্রমণের মধ্যে নতুন আশঙ্কার নাম হচ্ছে ফ্লোরোনা।

ইজরায়েলে এক মহিলার শরীরে প্রথম ফ্লোরোনার জীবাণু মিলেছে। আক্রান্ত ব্যক্তির শারীরিক পরীক্ষার পর জানা গিয়েছে যে, তিনি করোনার কোনও টিকা নেননি।

ফ্লোরোনা করোনাভাইরাসের মিউট্যান্ট রূপ নয়। করোনা এবং শীতকালীন ফ্লু-এর যৌথ অবস্থানকেই মূলত ফ্লোরোনা বলা হচ্ছে।

আর আলফা, বিটা, ডেল্টা, ওমিক্রন— করোনাভাইরাসের সব রূপ থেকে সম্পূর্ণ ভিন্ন এই ফ্লোরোনা। করোনা এবং ইনফ্লুয়েঞ্জা— এই দুটি রোগের জীবাণু যদি কারও শরীরে একইসঙ্গে উপস্থিত থাকে, তাহলে ধরা নেওয়া হবে সেই ব্যক্তিটি ফ্লোরোনাতে আক্রান্ত।

ইনফ্লুয়েঞ্জা এবং করোনা উভয়েই শ্বাসযন্ত্রে সংক্রমণ ঘটায় বলে এই দুটি জীবাণুর ক্ষেত্রে কমবেশি একই উপসর্গ দেখা যায়। ফ্লোরোনাতে আক্রান্ত হলে গলা ব্যথা, সর্দি, জ্বর, ক্লান্তি, মাথা ব্যথার মতো প্রাথমিক উপসর্গগুলো দেখা দেয়।

তবে করোনা আক্রান্ত হলে স্বাদ, গন্ধ চলে যাওয়ার বিষয়টি ফ্লোরোনাতে ঘটে না। এমন কি করোনা সংক্রমণের ফলে যে শারীরিক জটিলতা দেখা দেয় সেগুলোও ফ্লোরোনার বৈশিষ্ট্য নয়।

ফ্লোরোনা সংক্রমিত ব্যক্তির হাঁচি, কাশি থেকেই মূলত এই রোগটি ছড়াতে পারে। ফ্লোরোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ২ থেকে ১০ দিন সময় লাগে লক্ষণ প্রকাশ পাওয়ার জন্য।
সুত্র: আনন্দবাজার
আরএমএ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি