ঢাকা, বৃহস্পতিবার   ১৯ মে ২০২২, || জ্যৈষ্ঠ ৪ ১৪২৯

অর্ধেক ইউরোপীয় ওমিক্রনে আক্রান্ত হবে শিগগিরই: ডব্লিউএইচও

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৫, ১২ জানুয়ারি ২০২২ | আপডেট: ০৯:৪৮, ১২ জানুয়ারি ২০২২

ছয় থেকে আট সপ্তাহের মধ্যে অর্ধেক ইউরোপীয় নাগরিক ওমিক্রনে আক্রান্ত হবে বলে জানিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা ‘ডব্লিউএইচও’। 

২০২২ সালের প্রথম সপ্তাহে ইউরোপজুড়ে নতুন ৭০ লাখ মানুষের কোভিড শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে। এর ভিত্তিতেই শিগগিরই আরও মানুষের ওমিক্রন সংক্রমিত হওয়ার ওই পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

সংস্থাটির ইউরোপীয় অঞ্চলের পরিচালক ড. হ্যান্স ক্লুগ বলেছেন, পশ্চিম ইউরোপ থেকে পূর্বে বিস্তার ঘটতে থাকা ওমিক্রনের ঢেউয়ে বিপর্যস্ত পুরো অঞ্চল। তার ওপর সংক্রমণ বাড়ার পেছনে করোনাভাইরাসের ডেল্টা ধরন তো আছেই।

ইতোমধ্যেই দু’সপ্তাহে কোভিড শনাক্তের সংখ্যা দ্বিগুণের বেশি হয়ে গেছে। এ পরিস্থিতিতেই সিয়াটল ভিত্তিক হেলথ মেট্রিক্স এন্ড এভাল্যুয়েশন ইন্সটিটিউটের পূর্বাভাস তুলে ধরে হ্যান্স ক্লুগ বলেছেন, এই অঞ্চলের জনসংখ্যার ৫০ শতাংশের বেশি আগামী ছয় থেকে আট সপ্তাহে ওমিক্রনে আক্রান্ত হবে।

তিনি বলেন, ভাইরাস পশ্চিম ইউরোপের দেশগুলো থেকে বলকান অঞ্চলের দেশগুলোতে ছড়িয়ে পড়তে থাকায় ইউরোপীয় এবং মধ্য এশিয়ার দেশগুলো ঝুঁকির মুখে পড়েছে। 

সাম্প্রতিক কিছু গবেষণায় দেখা গেছে, করোনাভাইরাসের অন্যান্য ধরনের তুলনায় ওমিক্রনে মানুষ কম গুরুতর অসুস্থ হয়। কিন্তু ওমিক্রন অন্যান্য ধরনগুলোর চাইতে এখনও অনেক বেশি সংক্রামক।

এমনকী মানুষ পুরোপুরি টিকা নেওয়ার পরও তারা ওমিক্রনে আক্রান্ত হতে পারে।

রেকর্ড সংখ্যক মানুষ ওমিক্রন আক্রান্ত হতে থাকায় স্বাস্থ্য ব্যবস্থা মারাত্মক চাপে পড়েছে।

সোমবার যুক্তরাজ্যে নতুন ১৪২,২২৪ জনের ভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে এবং ৭৭ জনের মৃত্যু হয়েছে। বেশ কয়েকটি হাসপাতাল কর্মীদের অনুপস্থিতি এবং কোভিড রোগীর চাপের কারণে পরিস্থিতি জটিল আকার ধারণ করার ঘোষণা দিয়েছে।

সূত্র: বিবিসি

এসবি 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি