ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কোভিডে বিশ্বে আরও ৬ হাজার মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪০, ১০ মার্চ ২০২২ | আপডেট: ১২:৫৪, ১০ মার্চ ২০২২

প্রতিকী ছবি- ডয়েচে ভেলে

প্রতিকী ছবি- ডয়েচে ভেলে

সারাবিশ্বে ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ছয় হাজার ৭০৮ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৬ লাখ ৯৬ হাজার ৮৪২ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ১৬ লাখ চার হাজার ৬৯৪ জন।

এ নিয়ে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০ লাখ ৪৩ হাজার ৭০৮ জনে এবং শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ৪৫ কোটি ১৭ লাখ ৪২ হাজার ৭৯৬ জনে। এছাড়া এ পর্যন্ত করোনা থেকে সেরে উঠেছেন ৩৮ কোটি ৫৮ লাখ ১২ হাজার ৫১৬ জন।

বৃহস্পতিবার (১০ মার্চ) সকাল সাড়ে ৮টায় করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা যায়।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে দক্ষিণ কোরিয়ায়। এসময়ে দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে তিন লাখ ৪২ হাজার ৪২৭ জন। একই সময়ে মারা গেছেন ১৫৮ জন। এনিয়ে দক্ষিণ কোরিয়ায় সংক্রমিত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫২ লাখ ১২ হাজার ১১৮ জনে। তাদের মধ্যে মারা গেছেন ৯ হাজার ৪৪০ জন।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে এ পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন এক হাজার ২৬৫ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৩৯ হাজার ২০০ জন। এনিয়ে যুক্তরাষ্ট্রে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো আট কোটি ১০ লাখ ৬৪ হাজার ১০৩ জনে এবং মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৯ লাখ ৮৯ হাজার ৪৭৩ জনে।

করোনায় সংক্রমণের দিক থেকে তৃতীয় এবং মৃত্যুর দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে একদিনে মারা গেছেন আরও ৬৫২ জন। এ নিয়ে দেশটিতে এ পর্যন্ত ছয় লাখ ৫৩ হাজার ৫৮৮ জনের মৃত্যু হলো। ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত হয়েছেন ৪৯ হাজার ৭৮ জন এবং সুস্থ হয়েছেন এক লাখ ২৫ হাজার ৮৩৭ জন। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন দুই কোটি ৯১ লাখ ৯৪ হাজার ৪২ জন এবং সুস্থ হয়েছেন ২৭ লাখ ৪৭ হাজার ৭৮৬ জন।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে ২৪ ঘণ্টায় মারা গেছেন ১০৪ জন। নতুন করে শনাক্ত হয়েছেন তিন হাজার ৭০২ জন। মহামারি শুরুর পর থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন চার কোটি ২৯ লাখ ৭৯ হাজার ৫৮৫ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ১৫ হাজার ৪৯০ জন।

একদিনে ফ্রান্সে নতুন করে সংক্রমিত হয়েছেন ৬৯ হাজার ১৯০ জন এবং মারা গেছেন ১৫৫ জন। এনিয়ে দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো দুই কোটি ৩২ লাখ ৩৪ হাজার ৬২ জনে। তাদের মধ্যে মারা গেছেন এক লাখ ৩৯ হাজার ৭৭৩ জন।

গত ২৪ ঘণ্টায় জার্মানিতে নতুন রোগী শনাক্ত হয়েছেন এক লাখ ৯১ হাজার ৯৭৩ জন। একই সময়ে মারা গেছেন ২১৬ জন। এ নিয়ে দেশটিতে করোনা রোগী বেড়ে দাঁড়ালো এক কোটি ৬৩ লাখ ৩৬ হাজার ৩৩৬ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন এক লাখ ২৫ হাজার ৫১৫ জন।

যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় ১২৩ জনের মৃত্যু এবং ৬৭ হাজার ১৫৯ জন নতুন রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক কোটি ৯৩ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন এবং মৃত্যু বেড়ে দাঁড়ালো এক লাখ ৬২ হাজার ৪৮২ জন।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় পোল্যান্ডে ২৩৪ জন, আর্জেন্টিনায় ৫৪ জন, ইরানে ১৭৩ জন, রোমানিয়ায় ৬২ জন, মালয়েশিয়ায় ১১৩ জন, ফিলিপাইনে ১১০ জন এবং হাঙ্গেরিতে ৫৪ জন মারা গেছেন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ২৬৫ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে মৃত্যু হয়েছে ৩ লাখ ২০ হাজার ১৬৬ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি