ঢাকা, বৃহস্পতিবার   ১৯ মে ২০২২, || জ্যৈষ্ঠ ৪ ১৪২৯

করোনা ছোঁয়াচে, আতঙ্কিত না হয়ে সতর্ক হোন: স্বাস্থ্যমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৭, ৯ মার্চ ২০২০ | আপডেট: ২৩:৩৬, ১৫ মার্চ ২০২০

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা ভাইরাস ছোঁয়াচে। এ নিয়ে আতঙ্কিত না হয়ে সতর্ক হোন। এ ভাইরাস মারাত্মক কোনো রোগ নয়। এটি একজনের শরীর থেকে অন্যজনের শরীরে প্রবেশ করে। তাই পাবলিক গেদারিং এডিয়ে চলুন।

সোমবার (৯ মার্চ) বিকালে করোনা ভাইরাস নিয়ে সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। 

মন্ত্রী বলেন, আমরা সবাইকে অনুরোধ করব ক্রিকেট ম্যাচে যেন সমাগম না হয়। যে কোনো জনসমাগম আপনারা এডিয়ে চলুন। আতঙ্কিত হবেন না। করোনা আক্রান্ত রোগী মৃত্যুর হার মাত্র ২-৩ শতাংশ। নিজেরা সতর্ক হলে তেমন সমস্যা হবে না। করমর্দনের এখন দরকার নেই। পাবলিক গেদারিং পরিত্যাগ করা উচিত। এ সময় বিদেশ থেকে প্রবাসীরা দেশে না ফিরলে ভালো।

রোগের উপসর্গের কথা জানিয়ে জাহিদ মালেক বলেন, করোনার উপসর্গ হচ্ছে জ্বর হয়, সর্দি হয়, কাশি হয় এবং শ্বাসকষ্ট দেখা দেয়। হাত বারে বারে পরিষ্কার করলে সংক্রামক কম হবে। হাত নাক-মুখে দেয়া বন্ধ করতে হবে। এটা ছোঁয়াচে।

তিনি বলেন, ১০২টি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। ১ লাখ পাঁচ হাজার লোক আক্রান্ত হয়েছে। সাড়ে তিন হাজারের বেশি লোকের মৃত্যু হয়েছে। সব মন্ত্রণালয় মিলে কাজ করতে হবে। সবাই সাহায্য করলে মোকাবেলা করতে সহজ হবে। বিশ্বব্যাংক ও বিশ্বস্বাস্থ্য সংস্থা এখানে উপস্থিত রয়েছে। বাংলাদেশের জন্য তারা ১০০ মিলিয়ন ডলার বরাদ্দ করেছে।

মন্ত্রী বলেন, আমরা এ পর্যন্ত স্ক্রিনিং করেছি ৫ লাখ লোকের। প্রধানমন্ত্রী এ বিষয়ে ব্যাপক তৎপর রয়েছেন। তিনি মুজিব বর্ষের বিভিন্ন প্রোগ্রাম সীমিত করেছেন।

শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকার বিষয়ে মন্ত্রী বলেন, এখন স্কুল-কলেজ স্বাভাবিকভাবে চলবে। পরবর্তী সময়ে এ সব বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ করে ব্যবস্থা নেয়া হবে। স্কুলে কোনো সমস্যা নেই।

তিনি বলেন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে হ্যান্ড স্যানেটাইস ব্যবহার করার ব্যবস্থা করা হোক। এ সময় তিনি বিয়ে বা ধর্মীয় অনুষ্ঠান এড়িয়ে চলার আহ্বান জানান।

এসি

 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি