ঢাকা, বুধবার   ০৩ মার্চ ২০২১, || ফাল্গুন ১৮ ১৪২৭

পাঁচ মিনিটেই করোনা পরীক্ষার রিপোর্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৩, ২৯ মার্চ ২০২০

করোনায় বিশ্ব পরিস্থিতি নাজুক। আতঙ্ক আর ভয়ের মধ্যে কাটছে মানুষের দিন। ঘর বন্দি মানুষের চোখে-মুখে শুধুই হতাশা। কিন্তু এরই মধ্যে কিছু মানুষ চেষ্টা চালিয়ে যাচ্ছেন এই ভয়াবহ পরিস্থিতি পাল্টে দিয়ে মানুষকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে। যুক্তরাষ্ট্রের একটি পরীক্ষাগার এমন একটি বহনযোগ্য পরীক্ষা পদ্ধতি আবিষ্কার করেছে, যার মাধ্যমে পাঁচ মিনিটেই করোনা পরীক্ষার রিপোর্ট পাওয়া সম্ভব। 

 

অ্যাবট ল্যাবরেটরিজ নামের ওই প্রতিষ্ঠান এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে বলে বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে।

সংস্থাটির দাবি অনুযায়ী, ছোটো টোস্টারের আকারের এই নতুন যন্ত্রটি মলিকিউলার টেকনোলজির সাহায্যে কাজ করবে। যন্ত্রটি আকারে ছোটো হওয়ায় সহজেই এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া যাবে। 

অ্যাবটের প্রেসিডেন্ট এবং প্রধান অপারেটিং অফিসার রবার্ট ফোর্ড বলেন, যন্ত্রটি ছোটো হওয়ায় এটি হাসপাতাল ভবনের মধ্যে রাখার প্রয়োজন হবে না। ভবনের বাইরে রেখেই কাজ করা যাবে। এফডিএ এখনো এই পদ্ধতির অনুমোদন দেয়নি। শুধু জরুরিভাবে ব্যবহারের অনুমতি দিয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, কোভিড-১৯ কে শুরুতেই শনাক্ত করতে পারলে বিস্তার অনেকটা ঠেকানো সম্ভব হতে পারে। জার্মানি এবং দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলোতে এই পরীক্ষা পদ্ধতি ভালো হওয়ায় বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ওই দুটি দেশে করোনা সংক্রমণের সংখ্যা ও মৃত্যু হারও কম। অন্যদিকে ভালো পরীক্ষা পদ্ধতির অভাবে এখন লাফিয়ে লাফিয়ে করোনা সংক্রমণ বাড়ছে যুক্তরাষ্ট্র ও ইতালিতে।

উল্লেখ্য, ভাইরাসিটতে বর্তমানে ভুগছেন বিশ্বের ৬ লাখ ৬৩ হাজার ৭৪০ মানুষ। আক্রান্তদের মধ্যে প্রাণ গেছে ৩০ হাজার ৮৭৯ জনের। একইসঙ্গে সুস্থ হয়ে ঘরে ফেরার সংখ্যা ১ লাখ ৪২ হাজার ১৮৩। 

করোনার ভয়াবহতা রুখতে হিমশিম খাচ্ছে উন্নত থেকে শুরু করে উন্নয়নশীল ও অনুন্নত দেশসমূহ। বিশ্বখ্যাত পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে প্রাণ হারিয়েছেন  ৩ হাজার ৫২০ জন। যা এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ সংখ্যক মৃত্যু। 

অপরদিকে, প্রতি মিনিটে হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। 

এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি