ঢাকা, বুধবার   ১৯ জানুয়ারি ২০২২, || মাঘ ৫ ১৪২৮

ইতালিতে একদিনে সর্বনিম্ন মৃত্যু 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৮, ২০ এপ্রিল ২০২০ | আপডেট : ০৯:৫৩, ২০ এপ্রিল ২০২০

প্রাণঘাতি করোনা ভাইরাসের দাপট ইউরোপজুড়ে বাড়লেও কমেছে ইতালিতে। তবে থেমে নেই আক্রান্ত ও মৃত্যুর মিছিল। 

বিশ্বখ্যাত ওয়ার্ল্ডোমিটারের দেয়া তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় ইউরোপের দেশটিতে নতুন করে ৪৩৩ জনের মৃত্যু হয়েছে। যা গত এক সপ্তাহের মধ্যে সবচেয়ে সর্বনিম্ন। এতে করে মৃতের সংখ্যা বেড়ে ২৩ হাজার ৬৬০ জনে দাঁড়িয়েছে। যা বিশ্বব্যাপী প্রাণহানিতে দ্বিতীয় সর্বোচ্চ দেশ। 

শুধু প্রাণহানি নয়, কমেছে সংক্রমণের সংখ্যাও। যেখানে শনিবার প্রায় সাড়ে তিন হাজার মানুষ আক্রান্ত হয়েছিল গত একদিনে তা আরও কমে ৩ হাজারের নেমেছে। এতে করে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লাখ প্রায় ৭৯ হাজার। 

ভয়াবহতা থেকে কিছুটা উত্তোরণ হলেও এখনো সবকিছু আগের মতোই অচল রয়েছে। যেকোনো মুহূর্তে অবস্থা বেগতিক হতে পারে চিন্তা করেই এখনো বন্ধ রয়েছে দোকানপাট, হোটেল-রেস্তারা, শিক্ষাপ্রতিষ্ঠান ও পর্যটনকেন্দ্র। যদিও, কড়াকড়ি তুলে নিতে চাপ বাড়ছে সরকারের ওপর। 

করোনায় সবচেয়ে ক্ষতির মুখে পড়েছে দেশটিতে উত্তরাঞ্চলীয় লোম্বার্দি, বাণিজ্যিক রাজধানী মিলান, পিয়েদমৎ ও এমিলিয়া-রোমাগনা অঞ্চল। রোববারও নতুন করে ১৬৩ জনের মৃত্যু ও ৮৫৫ জন আক্রান্ত হয়েছেন লোম্বার্দিতে।

চীনের পরেই মৃত্যুপুরীতে পরিণতে হয়েছিল দেশটি। ভয়াবহ অবস্থার মুখে গত ৯ মার্চ থেকে লকডাউন ঘোষণা করে সরকার। যা আগামী ৩ মে পর্যন্ত বলবৎ থাকবে। তবে, অবস্থার উন্নতি না হলে চাপ উপেক্ষা করে লকডাউন বাড়তে পারে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো সূত্রে জানা গেছে। 

এদিকে, গত ২৪ ঘণ্টায়ও কমেছে বিশ্বব্যাপী মৃত্যু ও আক্রান্ত। এ সময়ে ৫ হাজারের মতো মৃত্যু রেকর্ড করেছে। গত সপ্তাহজুড়ে এ সংখ্যা ছিল গড়ে ৭ হাজারের বেশি। বর্তমানে বিশ্বজুড়ে আক্রন্তের সংখ্যা ২৪ লাখ ৫ হাজার ৭৭১ জন। মৃত্যু হয়েছে ১ লাখ ৬৫ হাজারের বেশি মানুষের। আর সুস্থ হয়ে ঘরে ফিরেছেন এখন পর্যন্ত ৬ লাখ ২৫ হাজার ১২৭ জন। 

এআই/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি