ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

নাকে সরিষার তেল ঢাললেই করোনা শেষ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৫, ২৬ এপ্রিল ২০২০

বিভিন্ন সময় বিভিন্ন ধরনের উক্তি দিয়ে বরাবরই আলোচনায় থাকেন ভারতের যোগগুরু রামদেব। এবার তিনি মন্তব্য করেছেন, নাকে সরিষার তেল ঢাললেই মারা যাবে করোনা ভাইরাস।

তার দাবি, সরিষার তেল নাকে দিয়ে টানলে শ্বাসযন্ত্র থেকে সমস্ত ভাইরাস পেটে চলে যায় এবং পেটে জমা অ্যাসিডই তাদের মেরে ফেলে। 

করোনা পরিস্থিতি নিয়ে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের আয়োজিত আলোচনা সভায় রামদেব এই দাবি করেন। 

করোনা নিরাময়ে বিশেষ প্রাণায়াম রয়েছে বলেও দাবি করেন রামদেব। তিনি ক্যামেরার সামনে নিজে তা করেও দেখান।  

রামদেব বলেন, গলা চেপে শ্বাস টেনে কিছুক্ষণ তা ধরে থাকতে হবে। তারপর এক আঙুল দিয়ে নাকের একদিক চেপে, অন্য দিক থেকে ধীরে ধীরে শ্বাস ছাড়তে হবে।

এছাড়াও অনুষ্ঠানে তিনি দাবি করেন, এক মিনিট পর্যন্ত শ্বাস বন্ধ করে রাখতে পারলেই বুঝতে হবে শরীরে করোনাভাইরাস নেই।

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। এমন পরিস্থিতিতে টেস্ট কিট সরবরাহ করতে যখন হিমশিম খাচ্ছে বিশ্ব, ঠিক সেই সময় নিজে নিজে করোনা পরীক্ষার উপায় বাতলালেন যোগগুরু রামদেব। 

তাঁর দাবি, আর হাসপাতাল-ডাক্তারখানায় কাউকে ছোটাছুটি করতে হবে না। বরং সহজ উপায়ে বাড়িতে বসেই এ বার করোনা হয়েছে কি না জানতে পারবেন সাধারণ মানুষ।

রামদেব বলেন, ‘উপসর্গ থাকুক বা না থাকুক, করোনাভাইরাস রয়েছে কি না, তা বাড়িতেই পরীক্ষা করা সম্ভব। বয়স্ক মানুষ যাঁদের হৃদরোগের সমস্যা রয়েছে, ডায়াবেটিস এবং উচ্চরক্তচাপে ভুগছেন, তাঁরা ৩০ সেকেন্ড শ্বাস বন্ধ করে থাকুন। কমবয়সিরা ১ মিনিট পর্যন্ত। এতে সফল হলেই বুঝবেন আপনার শরীরে কোভিড-১৯ নেই।’

রামদেবের আগেও করোনা নিরাময়ে এমন হাজারো দাবি সামনে এসেছে। পরিমিত গোমূত্র খেলে কোভিড-১৯ ভাইরাস ধারেকাছে ঘেঁষবে না, এমন দাবিও করেছেন অনেকে। তবে এখনও পর্যন্ত এর সত্যতা যাচাই করা যায়নি। 

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। সরকারী পরিসংখ্যান অনুযায়ী শনিবার সকাল পর্যন্ত দেশে করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে ২৪ হাজার পেরিয়েছে।

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি