ঢাকা, রবিবার   ২০ জুন ২০২১, || আষাঢ় ৫ ১৪২৮

করোনাভাইরাস: কমছে সংক্রমণ, হচ্ছেন সুস্থ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৫, ২৯ এপ্রিল ২০২০ | আপডেট: ১৩:৫৭, ২৯ এপ্রিল ২০২০

আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত কোভিড ১৯-এ মারা গেছেন দুই লাখ ১৮ হাজার ১০ জন।

এছাড়া করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে বিশ্বের ৩১ লাখ ৩৮ হাজার ৭৮৫ জন। তাদের মধ্যে বর্তমানে ১৯ লাখ ৬৪ হাজার ১২১ চিকিৎসাধীন এবং ৫৬ হাজার ৯৬৫ জন (৩ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন। 

তবে ইতিবাচক খবর হচ্ছে–এ ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন অনেক মানুষ। এ পর্যন্ত করোনায় আক্রান্তের মধ্যে ৯ লাখ ৫৫ হাজার ৮২৪ জন সুস্থ হয়ে উঠেছেন।

কোভিড-১৯ রোগ থেকে যুক্তরাষ্ট্রে সেরে উঠেছেন এক লাখ ৪২ হাজার ২৩৮ জন, স্পেনে সেরে উঠেছেন এক লাখ ২৩ হাজার ৯০৩ জন, চীনের মূল ভূখণ্ডে ৭৭ হাজার ৫৭৮, ইরানে ৭২ হাজার ৪৩৯, ইতালিতে ৬৮ হাজার ৯৪১ এবং ফ্রান্সে ৪৬ হাজার ৮৮৬ জন সুস্থ হয়ে উঠেছেন।

এ ছাড়া তুরস্কে ৩৮ হাজার ৮০৯ জন, সুইজারল্যান্ডে ২২ হাজার ৬০০, কানাডায় ১৯ হাজার ১৯০, অস্ট্রিয়ায় ১২ হাজার ৫৮০, বেলজিয়ামে ১০ হাজার ৯৪৩, দক্ষিণ কোরিয়ায় আট হাজার ৯২২, অস্ট্রেলিয়ায় পাঁচ হাজার ৬২৬ এবং মালয়েশিয়ায় চার হাজার ৩২ জন সুস্থ হয়ে উঠেছেন।

এদিকে প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বে আক্রান্তের সংখ্যা কমতে শুরু করেছে। এপ্রিল মাসের মধ্যে গত সোমবার সবচেয়ে কম কভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। এপ্রিল মাসে এদিন প্রথমবারের মতো আক্রান্তের সংখ্যা ৭০ হাজারের নিচে নেমেছে। করোনা আক্রান্ত হয়ে মৃত্যুও ব্যাপক হারে কমেছে।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সার্বক্ষণিক হিসাব রাখা ওয়ার্ল্ডওমিটারের তথ্যে দেখা যায়, সোমবার বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬৯ হাজার ২২৩ জন। এর আগে ২৪ ঘণ্টায় ৭০ হাজারের নিচে আক্রান্ত হয়েছিল গত ৩০ মার্চ। সেদিন আক্রান্ত হন ৬৪ হাজার ২৫৪ জন। এরপর থেকে সোমবারের (২৭ এপ্রিল) আগে কোনোদিনই আক্রান্তের সংখ্যা ৭০ হাজারের নিচে নামেনি। বেশিরভাগ দিনই আক্রান্ত হয়েছেন ৮০ হাজারের বেশি মানুষ। এ সময় এক দিনে লক্ষাধিক শনাক্তের ঘটনাও ঘটেছে।

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা গত কয়েকদিন ধরেই কমছে।

করোনাভাইরাসে এখন পর্যন্ত এক দিনে সর্বোচ্চ আক্রান্ত হয় গত ২৪ এপ্রিল। সেদিন বিশ্বে এক লাখ পাঁচ হাজার ৮২৫ জনের দেহে কভিড-১৯ শনাক্ত হয়। এরপর থেকে প্রতিদিনই সংক্রমণ কমেছে। ২৫ এপ্রিল ৯০ হাজার ৭২২ জন, ২৬ এপ্রিল ৭৩ হাজার ৮৮৮ এবং ২৭ এপ্রিল ৬৯ হাজার ২২৩ জন করোনায় আক্রান্ত হন।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রেয়েসুস আবারও সতর্ক করে দিয়ে বলেছেন, করোনা মহামারি শেষ হতে আরও বহু সময় লাগবে। 

তিনি বলেছেন, ‘আমাদের সামনে এখনও দীর্ঘপথ এবং অনেক কাজ বাকি রয়েছে।' এদিকে ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি (আইআরসি) নামের একটি দাতব্য সংস্থা বলেছে, দরিদ্র দেশগুলোকে জরুরি সহায়তা না দিলে বিশ্বে একশ' কোটি লোক করোনায় আক্রান্ত হতে পারে।

সূত্র : বিবিসি, আলজাজিরা, এএফপি ও রয়টার্স

এমবি//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি