ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বিশ্বে করোনাক্রান্ত ৯০ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০২, ৬ মে ২০২০

প্রাণঘাতি করোনা ভাইরাসের আক্রমণে নাজেহাল গোটা বিশ্ব। করোনাক্রান্তদের বাঁচাতে গিয়ে স্বাস্থ্যকর্মীও এর কবলে পড়েছেন। পুরো বিশ্বে এ পর্যন্ত ৯০ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এমন তথ্য দিয়েছে আন্তর্জাতিক নার্সেস কাউন্সিল(আইসিএন)। খবর রয়টার্স’র। 

আইসিএনের প্রধান নির্বাহী কর্মকর্তা হাওয়ার্ড ক্যাটন বলেন, ‘স্বাস্থ্যকর্মীদের করোনায় আক্রান্তের সংখ্যা ২৩ হাজার থেকে বেড়ে ৯০ হাজারে বেশি হবে। কিন্তু বিশ্বের সব দেশ থেকে তথ্য নিতে না পারায় সঠিক সংখ্যা মূল্যায়ন করা সম্ভব হয়নি।’ ৩০টি দেশের নার্সদের সংগঠন, সরকারি হিসাব ও গণমাধ্যমের প্রতিবেদন থেকে তথ্য নিয়ে আক্রান্ত নার্সদের সংখ্যা ৯০ হাজার নির্ধারণ করা হয়েছে। ১৩০টি জাতীয় নার্স সংগঠনের প্রতিনিধিত্ব করছে আইসিএন। যাতে ২০ লাখ নিবন্ধিত নার্স রয়েছেন।

চিকিৎসকদের সুরক্ষা সরঞ্জামের ঘাটতির খবরের মধ্যেই বুধবার সংস্থাটি জানায়, এই রোগে এখন পর্যন্ত ২৬০ জন নার্সের মৃত্যু হয়েছে। কাজেই কর্মী ও রোগীদের মধ্যে ভাইরাসের বিস্তার রোধে সঠিক হিসাব রাখতে কর্তৃপক্ষের কাছেও অনুরোধ জানানো হয়েছে। জেনেভাভিত্তিক সংস্থাটি মাসখানেক আগে জানিয়েছে, উহান থেকে ছড়িয়ে পড়া এই মহামারীতে ১০০ নার্স আক্রান্ত হয়ে মারা গেছেন।

বিশ্বব্যাপী এখন পর্যন্ত ৩৫ লাখ লোক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ক্যাটোন বলেন, ‘যদি স্বাস্থ্যকর্মীদের গড় আক্রান্তের সংখ্যা ছয় শতাংশ বলে আমরা ধরে নিই, তবে বৈশ্বিক সংখ্যা দুই লাখের বেশি হবে। কেলেঙ্কারিটা হচ্ছে, সরকারগুলো পরিকল্পিতভাবে এই সংখ্যা সংগ্রহ করছে না। তারা চোখ বন্ধ করে রাখছে, যা একেবারেই অগ্রহণযোগ্য।’ এতে আরও প্রাণহানি বাড়বে বলেও তিনি সতর্ক করে দেন।

এমএস/এসি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি