ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

নতুন গাইডলাইনে মোট আক্রান্তের ৪০ শতাংশ সুস্থ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৭, ১১ মে ২০২০

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে ওঠার যে নতুন গাইডলাইন দিয়েছে সে অনুযায়ী মোট সুস্থ হয়েছেন ৫৭৩৮ জন। সর্বশেষ আপডেট অনুযায়ী আক্রান্ত বলে শনাক্ত হয়েছে ১৪৬৫৭ জন। অর্থাৎ মোট আক্রান্তের চল্লিশ শতাংশ মানুষ সুস্থ হয়ে উঠছেন।

কী সেই গাইডলাইন

বাংলাদেশের ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট কমিটির সদস্য ডা. এম এ ফয়েজ জানিয়েছেন, আগের গাইডলাইন অনুযায়ী কারও মধ্যে যদি করোনাভাইরাস পজিটিভ শনাক্ত হতো তাহলে তার ১৪-২১ দিনের মধ্যে দ্বিতীয় টেস্ট করা হতো।

সেখানে ফলাফল নেগেটিভ আসলে পরবর্তী ২৪ ঘণ্টা অথবা দুই তিনদিনের মধ্যে আরেকটি টেস্ট করা হতো। সেখানেও ফলাফল নেগেটিভ আসলে রোগীকে সুস্থ ঘোষণা করে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হতো।

এবং বলা হতো তারা যেন আরও ১৪ দিন বাড়িতে কোয়ারেন্টিনে থাকেন।

তবে নতুন নিয়মে রোগী যদি ক্লিনিক্যালি সুস্থ হয়ে ওঠেন অর্থাৎ পর পর তিন দিন যদি তার আর জ্বর না থাকে, কাশি বা শ্বাসকষ্ট না হয় তাহলে তাকে হাসপাতালে না রেখে বাড়িতে ১৪ দিনের আইসোলেশনে পাঠিয়ে দেয়া হবে।

বাড়ি থেকেই তার পরবর্তী দুটো পরীক্ষা করা হবে। যেটা কিনা আগে হাসপাতালে থেকে করা লাগতো। হাসাপাতালে রোগীর চাপ ক্রমশ বাড়তে থাকায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

এদিকে বাংলাদেশে একদিনে এক হাজারের বেশি শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় ৭২০৮ জনের পরীক্ষা করে ১০৩৪ জন শনাক্ত হয়েছে। মোট বাংলাদেশে শনাক্ত হয়েছে ১৫৬৯১ জন।

আর মৃত্যু হয়েছে আরো ১১ জনের। বাংলাদেশে মোট মৃতের সংখ্যা ২৩৯ জন। এখন পর্যন্ত ১ লাখ ২৯ হাজার ৮৬৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নতুন সুস্থ হয়েছেন ২৫২ জন। এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ২৯০২ জন।

এসি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি