ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

করোনা সতর্কতায় কোন সরঞ্জামগুলো কাছে রাখবেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৪, ৫ জানুয়ারি ২০২২

আবারো নতুন আতঙ্কে তোলপাড় পৃথিবী। মাঝে কিছুটা স্থিতিশীল হলেও আবারো ব্যাপক ভাবে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। এই পরিস্থিতিতে নিজে এবং পরিবারের বাকি সদস্যের প্রতি অধিক সচেতনতা প্রয়োজন। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে প্রাথমিক চিকিৎসার কিছু সরঞ্জাম সংগ্রহে রাখা খুবই জরুরি।

দেখে নেওয়া যাক কোন কোন সরঞ্জাম ঘরে রাখা প্রয়োজন-
এই অতিমারি সময়ে পালস্ অক্সিমিটার সবচেয়ে জরুরি একটি জিনিস। করোনা আক্রান্ত হলে রক্তে অক্সিজেনের মাত্রা কমে যাওয়ার আশঙ্কা থাকে। চিকিৎসকের কথা অনুযায়ী, কারও অক্সিজেনের মাত্রা ৯৭ এর নীচে নেমে গেলে তা ঝুঁকিপূর্ণ। তাই এই সময়ে অক্সিজেনের মাত্রা বারে বারে নিরীক্ষণ করতে পালস্ অক্সিমিটার প্রয়োজন।

কোনও রকম শারীরিক সংস্পর্শ ছাড়াই দূর থেকে আইআর থার্মোমিটার শরীরের উষ্ণতা পরিমাপে সক্ষম। তাই এটি হাতের কাছে রাখা জরুরী।

করোনার কোনও উপসর্গ দেখা দিলে প্যাথোলজি বা বাইরে থেকে কাউকে ডেকে এনে করোনা পরিক্ষার বিকল্প হিসাবে কাজ করে র‍্যাপিড অ্যান্টিজেন কিট। এটির মাধ্যমে নিজেরাই করোনা পরীক্ষা করে নিতে পারবেন। এটিও রাখতে পারেন কাছে।

ডায়াবিটিসে আক্রান্ত ব্যাক্তিদের পক্ষে এই পরিস্থিতিতে বারে বারে বাইরে গিয়ে রক্তে শর্করা মাত্রা মাপা বেশ ঝুঁকিপূর্ণ। গ্লুকোমিটার কেনা থাকলে বাড়িতেই মেপে নিতে পারবেন রক্তে শর্করার মাত্রা।

সংক্রমিত ব্যক্তির ব্যবহার করা চিকিৎসা সংক্রান্ত যন্ত্রপাতিগুলো জীবাণুমুক্ত রাখে ইউভি স্টেরিলাইজার কাজে দিতে পারে।

করোনায় আক্রান্ত ব্যাক্তির শ্বাসকষ্টের সমস্যায় অক্সিজেন জোগাবে অক্সিজেন কনসেন্ট্রেটর। করোনা সংক্রামিত ব্যাক্তির শ্বাসকষ্টের সমস্যা প্রাথমিক ভাবে প্রসমনের ক্ষেত্রে সহায়ক হতে পারে এটি। ফিটনেস ব্যান্ডের মাধ্যমে আপনি আপনার রক্তে অক্সিজেনের মাত্রা, হৃদস্পন্দন, রক্তচাপ ইত্যাদি নজরে রাখতে পারবেন।
সূত্র: আনন্দবাজার
আরএমএ/এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি