ঢাকা, সোমবার   ২০ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ৫ ১৪২৮

করোনা সংক্রমণ এড়াতে ২ মিটারের দূরত্ব যথেষ্ট নয়!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৪, ২৭ আগস্ট ২০২০

বৈশ্বিক মহামারি করোনা সংক্রমণ এড়াতে মাস্ক আর স্যানিটাইজার ব্যবহারের পরাপর্শ দিয়ে আসছেন বিশেষজ্ঞরা। শুধু তাই নয়, রাস্তা-ঘাট, বাজার-হাটের ক্ষেত্রেও অন্তত ২ মিটারের দূরত্ব বজায় রাখার পরামর্শ দেয়া হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকেও। কিন্তু করোনা থেকে বাঁচতে ২ মিটারের দূরত্বও যথেষ্ট নয়! সম্প্রতি এ বিষয়ে সতর্ক করে দিয়েছেন বিজ্ঞানীরা।

‘দ্য ব্রিটিশ মেডিক্যাল জার্নাল’-এ প্রকাশিত একটি প্রতিবেদনে এমনটাই দাবি করেছেন একদল গবেষক। এই দলে রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ গবেষক নিকোলাস জোন্সেন। 

তার মতে, করোনা সংক্রমণ রুখতে ২ মিটারের দূরত্বের ধারণা পুরনো পর্যবেক্ষণ নির্ভর। বর্তমানে সংক্রমণের গতি-প্রকৃতি অনেকটাই বদলেছে। তাই করোনা সংক্রমণ থেকে বাঁচতে এখন ২ মিটারের দূরত্বও যথেষ্ট নয়!

বিএমজে-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী করোনা সংক্রমিত কোনও ব্যক্তির হাঁচি, কাশি বা কথা বলার সময় তার নাক-মুখ থেকে নির্গত জীবাণু কণা অন্তত ৮ মিটার পর্যন্ত ছড়িয়ে পড়তে পারে। তাই করোনা সংক্রমণ থেকে বাঁচতে অন্তত ৮ মিটারের দূরত্ব নেমে চলা জরুরি। 

তবে, এই নিয়ম মেনে চলার পরেও করোনা সংক্রমণ থেকে কতটা সুরক্ষিত থাকা সম্ভব, সে বিষয়ে স্পষ্ট কোনও ইঙ্গিত মেলেনি উক্ত গবেষণাপত্রে। 

ব্রিটিশ বিজ্ঞানীদের মতে, এর জন্য আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

এএইচ/এমবি


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি