ঢাকা, বুধবার   ২৮ ফেব্রুয়ারি ২০২৪

করোনার প্রতিরোধ ক্ষমতা বাড়ায় মেডিটেশন: ড. বিজন কুমার শীল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৯, ২৬ জুন ২০২০ | আপডেট: ১৪:৫০, ২৬ জুন ২০২০

মেডিটেশন শব্দটা এখন বেশ প্রচলিত। আপনি হঠাৎ হঠাৎ ভীষণ রেগে যান? বন্ধুরা বলবে, ‘মেডিটেশন কর’। খুব হতাশায় ভুগছেন? আত্মবিশ্বাস নেই একদমই? ঘুম হয় না? একটাই পরামর্শ, মেডিটেশন।

মেডিটেশন এক প্রকার মনের ব্যায়াম। এটি সচেতনভাবে দেহ মন এবং মস্তিষ্ককে শিথিল করার আধুনিক বৈজ্ঞানিক এবং সহজ প্রক্রিয়া। মেডিটেশনের মাধ্যমে আমরা মনকে একাগ্র করি, নির্দিষ্ট কিছুক্ষণের জন্য নিজেকে দূরে সরিয়ে আনি দৈনন্দিন জীবনের শত সমস্যা থেকে। এতে মনে আসে শান্তি, ধীরে ধীরে কাজে মনোযোগ বাড়ে, নিজের প্রতি বিশ্বাস ফিরে আসে।

করোনার দীর্ঘ সূত্রতায় বিপর্যস্ত স্বাভাবিক জীবন। ঘরবন্দী মানুষ যেন চাইলেও স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারছে না। সমাজ বিজ্ঞানীরা বলছেন, দীর্ঘ সময় ধরে ঘরে থাকার ফলে একদিকে মানুষকে যেমন মানসিক অশান্তি ও হতাশা ঝাপটে ধরছে, অন্যদিকে পরিবারের সদস্যদের ছোটখাটো ভুলও যেন বড় আকারে হাজির হচ্ছে। তবে এমন অবস্থায় মানসিকভাবে অবসাদগ্রস্থ থাকলে বিঘ্নিত হবে রোগ প্রতিরোধ ক্ষমতা বলে অভিমত স্বাস্থ্য বিশেষজ্ঞদের।  

গৃহবন্দী মানুষের এ পরিস্থিতিতে কিভাবে নিজেকে মানসিকভাবে সুস্থ রাখতে পারে এ বিষয়ে কথা বলেছেন বর্তমান সময়ের আলোচিত বিজ্ঞানী, গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনা সনাক্তকরণ কিট “জি র‍্যাপিড ডট ব্লট” গবেষক টিমের প্রধান ড. বিজন কুমার শীল।

তিনি বলেন , ‘সবচেয়ে বড় বিষয় হচ্ছে লকডাউন হওয়ায় অনেকটা সময় মানুষকে ঘরে থাকতে হচ্ছে, মানুষ বিরক্তও হচ্ছে। আমি বলবো এই সময় যদি একটা ভালো কাজ করা যায়, মেডিটেশন করা যায়, তাহলে অনেকটা ভুল নিয়ন্ত্রণ করা সম্ভব। বিশেষ করে যারা বয়স্ক তারা কিন্তু এইটা করতে পারেন। 

ড. বিজন কুমার শীল বলেন, মেডিটেশন করলে মনকে নিয়ন্ত্রণ করা যায়, সেই সাথে টেনশন কমার কারণে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ে। এইটা একটা চর্চার ব্যাপার। 

আমাদের দেশে অনেকেই মেডিটেশন করে উল্লেখ করে তিনি বলেন, এটা ধর্মীয় কোনো চর্চা নয়, এটা মন ও দেহকে সুস্থ রাখার জন্য। আমি আমার দেহকে সুস্থ রাখার জন্য যদি দশ-বিশ মিনিট চোখ বুজে বসে থাকি এবং আমার মানসিক চাপ কমাতে পারি এইটা কিন্তু খুব ভালো। এইটা ধর্মীয় কোনো অনুশাসন নয়, এইটা দৈহিক চাহিদা বলতে পারেন।

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি