ঢাকা, সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ১১ ১৪২৮

যেভাবে জীবাণুমুক্ত করা যাবে এন-৯৫ মাস্ক (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৭, ৭ আগস্ট ২০২০

করোনার সংক্রমণ এড়াতে মাস্কের বিকল্প এখন পর্যন্ত আবিষ্কার হয়নি। কিন্তু একই মাস্ক তো বেশি দিন ব্যবহার করা যায় না। বিশেষ করে এন-৯৫ মাস্ক। তবে ভাইরাস প্রতিরোধী এই এন-৯৫ মাস্ক পুনরায় ব্যবহার করা যাবে, এমন একটি উপায়ের সন্ধান দিয়েছেন ইলিনয়স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। 

তাদের গবেষণা বলছে, ইলেকট্রিক কুকারে ড্রাই হিট দিয়ে জীবাণুমুক্ত করে ফের ব্যবহার করা যেতে পারে এন-৯৫ মাস্ক। এতদিন একবারই ব্যবহার করা যেত এন-৯৫ মাস্ক। কিন্তু এখন থেকে এই পদ্ধতিতে একাধিকবার ব্যবহার করা যাবে এই মাস্ক।

অধ্যাপক থান হেলেন এনগুয়েন ও বিশাল ভার্মার নেতৃত্বাধীন গবেষণাটি জার্নাল এনভারোমেন্টাল সায়েন্স ও টেকনলিজি লেটারসে প্রকাশিত হয়েছে। সেখানেই এই পদ্ধতির কথা উল্লেখ করেছেন এই গবেষকরা।

কোভিড যুদ্ধের অন্যতম মোক্ষম অস্ত্র হলো মাস্ক। এনগুয়েনের কথা অনুযায়ী কাপড়ের মাস্ক কিংবা সার্জিক্যাল মাস্ক ড্রপলেট রুখতে পারে কিন্তু একটি রেসপিরেটর মাস্ক ছোট কণাও রুখে দেয়। যার ফলে শরীরে প্রবেশ করতে বাধা পায় করোনাভাইরাস। তাই তো বাজারে সবচেয়ে বেশি চাহিদা এন-৯৫ মাস্কের। তাই এই মাস্কটি জীবাণুমুক্ত করার অভিনব পদ্ধতিতে হেঁটেছেন এই গবেষকরা।

বিশাল ভার্মার অ্যারোসেল ল্যাবে পরীক্ষা চালিয়ে তাদের গবেষণার ফল বলছে, ইলেকট্রিক কুকারের মাধ্যমে জীবাণুমুক্ত ও পরিস্রাবণের মাধ্যমে ফের ব্যবহার করা যেতে পারে এন-৯৫ মাস্ক।

কীভাবে করবেন এই প্রক্রিয়াটি?

কোনও ইলেকট্রিক কুকারে তোয়ালে রেখে তার উপর রাখতে হবে এন-৯৫ মাস্ক। ৫০ মিনিট ধরে ১০০ ডিগ্রি সেন্টিগ্রেড উষ্ণতায় ড্রাই হিট করলেই ফের ব্যবহারের উপযোগী হবে এন-৯৫ মাস্ক। তবে এতে কোনও রকম পানি দেওয়া যাবে না। একসঙ্গে একাধিক মাস্কও জীবাণুমুক্ত করা যেতে পারে এই উপায়ে। খেয়াল রাখতে হবে কুকারের পৃষ্ঠতলের সংস্পর্শে যেন না আসে মাস্ক। এমনটাই জানিয়েছেন ইলিনিয়সের গবেষকরা।

দেখে নিন ভিডিও-

এএইচ/এমবি


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি