ঢাকা, শনিবার   ০২ জুলাই ২০২২

মায়ের দুধ থেকে তৈরি হচ্ছে গয়না!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৭, ২৫ মার্চ ২০২২

গয়নার বৈচিত্রের শেষ নেই। আর দামি গয়নার কথা বললে প্রথমেই মাথায় আসে হিরা জহরতের কথা। কিন্তু মায়ের বুকের দুধ থেকে তৈরি বহুমূল্য গয়নার কথা শুনেছেন কখনও? অদ্ভুত শোনালেও সত্যি। সাফিয়া ও অ্যাডম রিয়াধ নামের এক দম্পতি তৈরি করছেন এক বিশেষ ধরনের গয়না যা তৈরি হচ্ছে মায়ের বুকের দুধ থেকে। 

২০১৯ সালে এই দম্পতি বুকের দুধ থেকে গয়না তৈরির একটি সংস্থা গড়েন। আর ইতিমধ্যেই সেই সংস্থা এতটাই জনপ্রিয়তা পেয়েছে যে তার মুনাফা ছাড়াতে চলেছে প্রায় ১৫ কোটি টাকা।

এই বিরল গয়না তৈরির কথা যার মাথায় আসে সেই সাফিয়া নিজেও তিন সন্তানের মা। তার কথায়, মায়ের দুধ সন্তানের সঙ্গে এক অবিচ্ছেদ্য সম্পর্কের কথা মনে করিয়ে দেয়, তাই স্তন্যদানকে স্মারক হিসেবে রেখে দিতে চান অনেকেই।

সন্তানধারণ থেকে সন্তান বড় হয়ে ওঠার মাঝে এই স্তন্যদানের সময়টুকুকেও স্মৃতিতে ধরে রাখতে চান অনেকেই। এই গয়না কার্যত সেই সব ইচ্ছেকেই মর্যাদা দেওয়ার একটি প্রয়াস।

এই গহনা তৈরির সময় মায়ের বুকের দুধ সংগ্রহের পর, প্রথমে ডিহাইড্রেশন প্রক্রিয়ায় জলীয় উপাদান কমিয়ে ফেলা হয়। তার পর তাতে মিশ্রিত করা হয় উচ্চ মানের এক বিশেষ ধরনের রজনের সঙ্গে। এই রজনের বিশেষত্ব হল, দীর্ঘ সময় পরেও এই রজনের রং হলদে হয়ে যায় না। তার পর এই মিশ্রণের ফলে তৈরি হওয়া পদার্থটিকে দেওয়া হয় পছন্দের আকৃতি।

সাফিয়া ও অ্যাডম জানিয়েছেন, যখন প্রথম তারা এই ধরনের কাজ করার কথা ভাবেন তখন কিন্তু তারা মোটেও নিশ্চিত ছিলেন না ভবিষ্যত নিয়ে। কিন্তু ইতিমধ্যেই চার হাজারেরও বেশি মানুষ কিনেছেন এই গহনা, তাই এখন তারা বেশ আশাবাদী এই ধরনের গয়নার বাজার নিয়ে।

সূত্র: নিউ ইয়র্ক টাইমস 

এসবি/ 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি