ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

দি ডক্টরস্ (ভিডিও)

ফ্যামিলি মেডিসিন কি?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৮, ২৪ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৬:৪৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৮

রোগ হলেই আমরা সাধারণত ডাক্তারের স্মরণাপন্ন হয়ে থাকি। এক এক রোগের চিকিৎসা নেওয়ার জন্য রয়েছে আলাদা আলাদা চিকিৎসক বা বিশেষজ্ঞ। কিন্তু একটা সময় ছিলো যখন কোন একটি পরিবারের সবার চিকিৎসব থাকেন একজন। বিশেষ করে গ্রামের বা মফস্বলে এই বিষয়টি বেশি দেখা যায়। পরিবারের ছোট্ট বাচ্চাটি থেকে শুরু করে বয়স্ক মানুষটিও ওই ডাক্তারের কাছে চিকিৎসা নিয়ে থাকেন। ডাক্তারি পরিভাষায় এটির একটি আলাদা নাম রয়েছে। আর সেই বিষয়ে আজকের আয়োজন।

একুশে টেলিভিশনের (ইটিভি) দি ডক্টরস্’ অনুষ্ঠানে আজকের আলোচনার বিষয়- ফ্যামিলি মেডিসিন’। বিষয়টি নিয়ে কথা বলেছেন আমেরিকা প্রবাসী - ডা. আসমা ইসলাম (প্রাইমারী কেয়ার ফিজিসিয়ান, সেন্ট ভিনসেন্ট হাসপাতাল, উসটার ম্যাসাচুসেটস, আমেরিকা)।

দি ডক্টরস্’ অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন- অধ্যাপক ডা. ইকবাল হাসান মাহমুদ

আসাদুজ্জামান আসাদ এর প্রযোজনায় ‘দি ডক্টরস্’ অনুষ্ঠানটি শুনে লিখিত রুপে সাজিয়েছেন- সোহাগ আশরাফ

প্রশ্ন : ফ্যামিলি মেডিসিন বলতে আমরা কি বুঝি?

উত্তর : আমরা ফ্যামিলি মেডিসিন বলতে বুঝি বাংলাদেশে General Practioners কে। এর বিশেষত্ব হচ্ছে তারা সব ধরণের রোগীকে দেখে থাকেন। নবজাত শিশু থেকে শুরু করে বয়স্ক মানুষকেও চিকিৎসা প্রদান করে থাকে।

প্রশ্ন : আপনাদের কি সব ধরণের রোগীই দেখতে হয়?

উত্তর : হ্যাঁ।

প্রশ্ন : আগে একটা বিষয় ছিলো, একটি পরিবারের যে কারো কোন শারীরিক সমস্যা হলেই একজন ডাক্তারের স্মরণাপন্ন হতো। তিনিই সবার চিকিৎসা করতেন। এটাকেই কি ফ্যামিলি মেডিসিন বলা হয়?

উত্তর : হ্যাঁ। একই কন্সেপ্ট। একটি পরিবারের শিশু বাচ্চা থেকে শুরু করে সেই পরিবারের বয়স্ক মানুষটিও একই ডাক্তারের কাছে আসেন।

প্রশ্ন : আমাদের দেশে বসন্তকাল। আমেরিকাতে এখনও শীত চলছে। এই সময়টাতে আপনাদের কি ধরণের সমস্যার সম্মুখিন হতে হয়?

উত্তর : এ সময়টাতে অসংখ্য ফ্লু রোগী আমাদের কাছে আসেন। সাধারণত সেপ্টেম্বরের দিকে এটা বেশি দেখা যায়। এ সময় যে রোগীরাই আসেন তাদেরকে আমরা ফ্লু ভ্যাকসিন অফার করি। অধিকাংশ রোগীই এই ভ্যাকসিনটি নিতে চান এবং আমরা তা বিনামূল্যে দিয়ে থাকি। এটি আমরা জানুয়ারি পর্যন্ত দেওয়ার চেষ্টা করি। এই ফ্লু সিজনটা থাকে মে মাস পর্যন্ত।

আজকের আলোচিত বিষয়টি নিয়ে বিস্তারিত জানতে ভিডিওটি দেখুন :

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি