ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রক্তে কোলেস্টেরল: কি খাবেন, কি খাবেন না?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৬, ৫ এপ্রিল ২০১৮

সাধারণত বয়ষ্ক ব্যক্তিদের রক্তে কোলেস্টেরল বেড়ে যায়। আর স্বাভাবিক মানুষের রক্তে কোলেস্টেরল বেড়ে যাওয়ার অন্যতম কারণ হলো অনিয়মিত খাদ্যাভ্যাস। যারা রিচ ফুডে আসক্ত, তাদের রক্তে কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যেতে পারে। আর রক্তে কোলেস্টেরলের পরিমাণ বেড়ে গেলে শরীরে বাসা বাঁধে নানা রোগ জীবাণু। বিশেষ করে রক্তের লাইপিড নিয়ন্ত্রণ না করলে হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়। আসুন জেনে নিই, কোন খাবারগুলো আপনার রক্তে কোলেস্টরলের পরিমাণ বাড়িয়ে দেয়।

মাখন সর, ঘি, ননীসহ খাঁটি দুধ, মগজ, কলিজা, লাল গোস্ত (গরু, মহিষ, খাসি, শুকর), ডিমের কুসুম, হাড়ের ভিতরের মেরু মজ্জা, নারিকেল, চিংড়ি মাছ। অনেকেই মনে করেন, মাখন বা ঘিয়ের মধ্যে সবচেয়ে বেশি কোলেস্টরল আছে। কিন্তু বাস্তবে দেখা গেছে, এ খাবারগুলোতে যে পরিমাণ কোলেস্টরল আছে, তারচেয়ে কয়েকগুণ বেশি আছে যথাক্রমে ডিমের কুসুম আর কলিজায়।

রক্তে কোলেস্টরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে খাবারের তালিকায় রাখতে পারেন এমন কিছু খাবার হলো-তিন বেলা সব ধরণের শাক-সবজি খাওয়া, সালাদ (লেটুস পাতা, শসা, ক্ষিরাই, টমেট্যো, পুদিনা পাতা, ধনে পাতা, বিলেতি ধনে পাতা, পেঁয়াজ, পেঁয়াজ গাছ), ঘরে তৈরি দই, সামুদ্রিক মাছ, মুরগি, সয়াবিন তেল, ভূট্টার তেল, জলপাই তেল। এ ছাড়া খেতে পারেন প্রচুর ফলমূল। তবে বিশেষ করে যাদের ডায়াবেটিস আছে, তারা মিস্টি ফল খাবেন না।

বই: রোগ চিনতে চান?
অধ্যাপক এ কিউএম বদরুদ্দোজা চৌধুরী
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি