ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ফুসফুসের ক্যান্সার রোধে ১৭০টি ভেষজ   

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩৭, ২৪ এপ্রিল ২০১৮

১৭০ ধরণের রাসায়নিক ও ভেষজ উপাদান ফুসফুসের ক্যান্সার রোদে কার্যকর ভূমিকা পালন করতে পারে। প্রায় দুই হাজারের বেশি উপাদান থেকে এই ১৭০টি উপাদান বাছাই করে বিজ্ঞানীরা। এই উপাদানগুলো দিয়ে তৈরি করা যেতে পারে ফুসফুস ক্যান্সারের প্রতিষেধক।

প্রায় পাঁচ বছরের এক গবেষণা থেকে এসব উপাদান সনাক্ত করতে সক্ষম হয় বলে দাবি করে গবেষকেরা। যুক্তরাষ্ট্রের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এমনটা দাবি করেন। 

গবেষক দলের প্রধান জন মিন্না বলেন, “অনেকগুলো উপাদানের মধ্যে থেকে আমরা এমন এক ধরণের বায়োমার্কার সনাক্ত করতে সক্ষম হয়েছি যা ক্যান্সার নিরাময়ে প্রিসিশন ঔষুধ অথবা এমন ঔষুধ তৈরিতে সাহায্য করবে যা প্রত্যেক রোগীর আলাদা আলাদা চিকিৎসায় কাজে দেবে”।

ঐ গবেষণায় এমন এক উপাদানের খোঁজ করা হয় বলে দাবি করে গবেষকেরা যা ক্যান্সার কোষটিকে মেরে ফেলবে কিন্তু ফুসফুসের অন্য কোষগুলোর ক্ষতি করবে না।

“ আমরা এমন এক উচ্চাবিলাসী প্রকল্প নিয়ে কাজ শুরু করি যা আমাদেরকে থেরাপিউটিক ট্রায়াড সনাক্তকরণে সাহায্য করবে। এটি এমন এক ধরণের বায়ো-রাসায়নিক উপাদান যা ক্যান্সার কোষটিকে মেরে ফেলবে এবং কোন কোষ কীভাবে প্রতিক্রিয়া দেখাবে তাও জানিয়ে দিবে এটা। আর সেই অনুযায়ী দরকারি কোষের ওপর প্রয়োগ করা যাবে এটিকে”-বলেন জন।

সনাক্তকৃত এই ১৭০ রকম উপাদানের বিস্তারিত কার্যক্রম ও ব্যবহার উদঘাটনে এখন কাজ করছেন গবেষকেরা।

ইতোমধ্যে পাওয়া ফলাফল থেকে দেখা যায় যে, এসব উপাদান স্তন এবং ডিম্বাশয়ের ক্যান্সারে কার্যকরী ভূমিকা রাখছে।

টেক্সাস বিশ্ববিদ্যালয়ের হাই থ্রোপুট সেন্টারের পরিচালক এবং জীব রসায়নের অধ্যাপক ব্রুস পসনার বলেন, “দুই হাজার উপাদান থেকে প্রথমে আমরা ১৫ হাজার উপাদানকে আলাদা করি। ক্যান্সারের বিরুদ্ধে এরা সবাই কম-বেশি কাজ দেখিয়েছে। তবে শেষ পর্যন্ত গবেষণা শেষে এই ১৭০টি রাসায়নিক উপাদান আমরা সনাক্ত করতে সক্ষম হই যা ক্যান্সার মোকাবেলায় সত্যিই কার্যকর”।  

সূত্রঃ ইন্ডিয়ান এক্সপ্রেস

//এস এইচ এস//এসি 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি