ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

হার্টকে সুস্থ রাখতে খাবেন গাজরের জুস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৫, ২ মে ২০১৮

গাজরকে বলা হয়ে থাকে ‘শক্তিশালী’ খাদ্য উপাদান। গাজরে ভিটামিন ‘এ’ ছাড়াও রয়েছে সি, ই, কে, ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ এবং জিংক। এছাড়া গাজরে আরো রয়েছে গুরুত্বপূর্ণ উপাদান অ্যান্টিঅক্সিডেন্ট। প্রতিদিন সকালে যদি গাজরের জুস করে খাওয়া যায়, তাহলে দেহের ভিতরের পুষ্টির ঘাটতি দূর করা সম্ভব। এছাড়া বিভিন্ন রোগের প্রতিকার হিসেবে কাজ করে গাজরের জুস। বিশেষ করে হার্টকে সুস্থ রাখতে গাজরের জুসের ভুমিকা রয়েছে।

তবে চলুন জেনে নেই কোন কোন রোগের জন্য গাজরের জুস খুব ভালো কাজ করে-
হাড়ের স্বাস্থ্যের উন্নতি ঘটে

হাড়ের স্বাস্থ্যের উন্নতির জন্য এখন থেকেই গাজরের রস খাওয়া শুরু করুন। দেখবেন উপকার মলবে। কারণ এর মধ্যে থাকা ক্যালসিয়াম, হাড়ের শক্তি এতটা বাড়িয়ে দেয় যে বয়সের সঙ্গে সঙ্গে হাড় দুর্বল হয়ে পরার আশঙ্কা হ্রাস পায়। সেই সঙ্গে নানাবিধ হাড়ের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও কমে।
হার্টের স্বাস্থ্যের উন্নতি ঘটে

গাজরের ভিতরে রয়েছে প্রায় ৩৩ শাতাংশ ভিটামিন এ, ৯ শতাংশ ভিটামিন সি এবং ৫ শতাংশ বি৬। সেই সঙ্গে থাকে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট। এই সবকটি উপাদান হার্টের কর্মক্ষমতা বাড়ানোর পাশাপাশি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এবং খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। ফলে স্বাভাবিকভাবেই হার্টের কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা একেবারে শূন্য এসে দাঁড়ায়।

লিভারের কর্মক্ষমতা বাড়ায়
বেশ কিছু গবেষণায় দেখা গেছে, লিভারের ভিতরে থাকা বর্জ্য পদার্থদের বের করে দিয়ে শরীরে অন্যতম গুরুত্বপূর্ণ এই অঙ্গটির কর্মক্ষমতা বাড়াতে গাজরের কোনও বিকল্প হয় না।

রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটে
প্রতিদিন এক গ্লাস করে গাজরের জুস খেলে দেহের ভিতরে ভিটামিন এ এবং বিটা-ক্যারোটিন মাত্রা বৃদ্ধি পায়। ফলে রোগ প্রতিরোধ ব্যবস্থার উন্নতি ঘটতে সময় লাগে না। আর একবার ইমিউন পাওয়ার বেড়ে গেলে রোগের আশঙ্কাও হ্রাস পায়।
ভিটামিনের ঘাটতি দূর হয়

দৃষ্টিশক্তির উন্নতি ঘটানোর পাশপাশি সার্বিকভাবে শরীরকে চাঙ্গা রাখতে গাজরের কোনও বিকল্প হয় না বললেই চলে। কারণ এই সবজির ভিতরে রয়েছে ভিটামিন এ এবং উপকারি বিটা ক্যারোটিন যা চোখের ক্ষমতা মারাত্মকভাবে বাড়িয়ে দেয়। সেই সঙ্গে ছানি পরার মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমায়।
রক্তকে জমাট বাঁধতে দেয় না

শরীরে রক্ত জমাট বাঁধতে শুরু করলেই বিপদ। আবার দেখা যায়, একের পর এক জটিল রোগ মাথা চাড়া দিয়ে ওঠে। এমনটা যাতে আপনার সঙ্গে না ঘটে তা সুনিশ্চিত করতে নিয়মিত গাজরের রস খাওয়া উচিত। কারণ গাজরে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন কে, যা রক্তকে জমাট বাঁধতে দেয় না। সেই সঙ্গে শরীরকে চাঙ্গা রাখতেও সাহায্য করে।

ডায়াবেটিসকে নিয়ন্ত্রণে রাখে

আমাদের দেশে ডায়াবেটিস রোগের প্রকোপ এত মাত্রায় বৃদ্ধি পয়েছে যে সারা বিশ্বের মধ্যে এদেশ ডায়াবেটিস ক্যাপিটালে পরিণত হয়েছে। এমন পরিস্থিতিতে গজরের রস খাওয়ার পয়োজন যে আরও বেড়েছে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কারণ গাজরের থাকা ভিটামিন এবং মিনারেল ইনসুলিনের কর্মক্ষমতা এতটা বাড়িয়ে দেয় যে ডায়াবেটিস রোগ ধারে কাছে ঘেঁষার সুযোগটুকু পায় না।

সূত্র : বোল্ডস্কাই।
কেএনইউ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি