ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ভায়াগ্রা জাতীয় ওষুধ মৃত্যু ঝুঁকি বাড়ায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২০, ১৯ জুন ২০১৮ | আপডেট: ১০:৩৯, ২১ জুন ২০১৮

নানা কারণে কমতে পারে যৌনতা। সঙ্গীকে বাড়তি প্রশান্তি দিতে অনেকেই পরামর্শ নিয়ে যৌন উত্তেজক পিল গ্রহণ করে।

তবে ভায়াগ্রা-জাতীয় ওষুধ মৃত্যু ঝুঁকি বাড়ায় দেয়। এসব ওষুধ গ্রহণ করার কারণে যৌনজীবন আগের মতো ফিরে এলেও দেখা শারীরিক নানা অসুবিধা।

ফিলবানসেরিন নামে ভায়াগ্রার মতো এক ধরনের উত্তেজক পিলে দেখা দিয়েছে এমন সমস্যা।

মহিলারা আক্রান্ত হচ্ছেন নিম্ন রক্তচাপের মতো রোগ থেকে ফিটের ব্যামোতে। যৌনজীবন ধরে রাখতে ভায়াগ্রার গুরুত্ব অনস্বীকার্য। কিন্তু গোল বাধছে ভায়াগ্রার মতো ওষুধ তৈরির সময়।

এই ওষুধগুলি বানানোর সময় এমন সব কেমিক্যাল কমপাউন্ড মেশানো হচ্ছে যে তাতে দেখা যাচ্ছে নানা পার্শ্ব প্রতিক্রিয়া।

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, ফিলবানসেরিন নামে এক ধরনের পিলে নানা সমস্যা দেখা দিয়েছে। হল্যান্ডের একদল গবেষক এই ফিলবানসেরিন পিল নিয়ে একটি পরীক্ষা চালায়। পাশাপাশি ওই পিল ব্যবহারকারী মহিলাদের উপরেও চলে সমীক্ষা।

সেই সমীক্ষার তথ্য ইন্টারন্যাশনাল মেডিসিন প্রকাশিত করেছে। ৮টি ভিন্ন ভিন্ন পরীক্ষায় ফিলবানসেরিন ব্যবহারকারী ৫ হাজার ৯১৪ জন মহিলার থেকে পাওয়া তথ্য বলছে, এরা সকলেই এখন একটুতেই ক্লান্ত হয়ে যান।

এদের মধ্যে অনেকেই সর্বোচ্চ একমাস তাদের যৌন জীবনের তৃপ্তি খুঁজে পেয়েছিলেন, কিন্তু সময় যত গড়িয়েছে ততই ফের কমতে শুরু করেছে যৌন উত্তেজনার ইচ্ছে। যারা দিনে চারবার করে ফিলবানসেরিন নিচ্ছেন তারা ভুগছেন মাত্রারিক্ত ঘুম এবং মাথা ঝিমঝিম করা রোগে।

এই পরীক্ষাতে আরও প্রমাণিত হয়েছে, ফিলবানসেরিন পিল মহিলাদের যৌনাঙ্গ এবং যৌনতা সচেতনকারী হরমোনগুলির নিঃসরণ বাড়াতে সাহায্য করে, তার থেকে বেশি প্রভাব ফেলে মস্তিষ্কে। যার জেরে মহিলারা আক্রান্ত হচ্ছেন নিম্ন রক্তচাপের মতো রোগে। যারা আবার অ্যালকোহলের সঙ্গে ফিলবানসেরিন নিয়ে থাকেন তাদের ফিটের ব্যামোও ধরা পড়ছে।

সূত্র: এবেলা

টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি