ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

স্তন্যপান খাদ্যে অ্যালার্জি প্রতিরোধে সহায়ক গবেষকদের দাবি  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২২, ১ জুলাই ২০১৮ | আপডেট: ১১:২৪, ৫ জুলাই ২০১৮

গবেষকরা দাবি করেছেন, মাতৃদুগ্ধে উপস্থিত জটিল শর্করা পরবর্তীকালে শিশুর দেহে খাদ্যে অ্যালার্জি প্রতিরোধে সহায়তা করে।         

মাতৃদুগ্ধে উপস্থিত অলিগোস্যাকারাইড (এইচএমও) জটিল শর্করা হওয়ার জন্য দুগ্ধে উপস্থিত ল্যাকটোজ এবং ফ্যাটের পর তৃতীয় গুরুত্বপূর্ণ উপাদান। কেবলমাত্র মানুষের দুধেই এই উপাদানটি উপস্থিত থাকে।

শিশুরা এটা হজম করতে পারে না কিন্তু এই প্রোবায়োটিন শিশু দেহে মাইক্রোবায়োটিয়ার উৎপত্তিকে নিয়ন্ত্রণ করে, যা অ্যালারজি সংক্রমণের অন্যতম গুরুত্বপূর্ণ অনুঘটকের কাজ করে থাকে।    

অ্যালারজি জার্নালে প্রকাশিত একটা গবেষণাপত্র থেকে জানা গেছে, এক বছর বয়সী মাতৃ স্তন্যপানকারী শিশুদের খাদ্যে অ্যালারজি সংক্রমণের সুযোগ প্রায় থাকে না। 

‘অ্যালারজির জন্য সব সময় পজিটিভ টেস্টের প্রয়োজন হয় না কিন্তু সংবেদনশীল হওয়ার প্রবল সম্ভাবনা থাকে’ কানাডার মানিটোবা ইউনিভার্সিটির সহ-অধ্যাপক মেঘান আজাদ একথা জানান।

‘শৈশবে সংবেদনশীলতা কিছুটা বড় হওয়ার পরেও সব সময় থেকে যায় এমন নয়। কিন্তু তা ভবিষ্যতে অ্যালারজি হওয়ার প্রবল সম্ভাবনার নির্দেশ করে।’  

পূর্বে বিভিন্ন গবেষণার থেকে জানা গেছে, স্তন্যপানকারী শিশুদের বিভিন্ন শারীরিক অসুস্থতা যেমন-শ্বাসকষ্ট, ইনফেকশন,হাঁপানি, ওবেসিটি ইত্যাদির সম্ভাবনা খুবই কম থাকে।  

এই গবেষণার জন্য ৪২১টি শিশুর তথ্য এবং তাঁদের মায়েদের দুধের স্যাম্পেল সংগ্রহ করা হয়েছিল। খাদ্য সংবেদনশীলতায় এইচএমও এর সঙ্গে গবেষকরা আলাদাভাবে যুক্ত না হলেও এই সম্পূর্ণ এইচএমও কম্পোজিশন এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।   

কেআই/এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি