ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

রক্তনালীর রোগ ও তার প্রতিকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৬, ১৪ জুলাই ২০১৮ | আপডেট: ১৭:১৯, ১৪ জুলাই ২০১৮

ডা. সাকলাইন রাসেলডা. সাকলাইন রাসেল

ডা. সাকলাইন রাসেলডা. সাকলাইন রাসেল

আমাদের মাথা থেকে শুরু করে পায়ের পাতা পর্যন্ত অসংখ্য রক্তনালী আছে। এই রক্তনালী আমাদের হার্ট থেকে খাদ্যগুণ নিয়ে শরীরের নানা জায়গাতে পৌঁছে দেয়। এ নালীতে যদি ব্লক হয়। সেটা পায়ে হলে পায়ে ব্লক বলি। হার্টে হলে হার্ট অ্যাটাক বলি।সেটা ব্রেনে হলে ব্রেন স্ট্রোক বলি।
এখন রক্তনালীতে এ ব্লক যারা ধূমপায়ী বা ডায়াবেটিসে আক্রান্ত তাদের ধীরে ধীরে হতে পারে। আবার যাদের হার্টের সমস্যা আছে, তাদের এটা হঠাৎই হতে পারে।
জটিল এ রোগ সম্পর্কে কথা বলেন- ইব্রাহীম কার্ডিয়াক হাসপাতালের ভাসকুলার সার্জিক্যাল বিভাগের সহকারি অধ্যাপক ডা. সাকলাইন রাসেল।তিনি বলেন, মানুষের শরীরে অনেক আঁকা-বাঁকা রক্তনালী আছে।যেমন আমাদের পায়ে এ ধরণের রক্তনালী দেখা যায়।আমাদের সারা শরীরে রক্তনালী আছে। যেখানে টিউমার হয়।আমরা সেগুলোকে রক্তনালী টিউমার বলি।এর বাইরে যারা কিডনি রোগে আক্রান্ত। তাদের ডাইলাসিস করার জন্য ফিস্টুলা নামক একটি অপারেশন করতে হয়।
তবে এসব রোগের মধ্যে যারা বেশি সময় দাঁড়িয়ে থাকার কাজ করেন তাদের পাযের পাতায় ট্রাফিক পুলিশ ডিজিজ (পায়ের রক্তনালী ফুলে যাওয়া) রোগ হয়। এসব ক্ষেত্রে আমরা টেকনিক শিখিয়ে দেয় যে রাতে ঘুমানোর সময় পাটা উঁচু করে ঘুমাবেন।
ফিস্টুলা সম্পর্কে ডা. সাকলাইন বলেন, যখন শরীরের গহবর বিশিষ্ট দুটি অঙ্গের মধ্যে অস্বাভাবিক একটি পথ তৈরী হয় তাকে ফিস্টুলা বলে। ফিস্টুলা শরীরের অনেক অঙ্গেই হতে পারে, রক্তনালীর ধমনী (Artery) আর শিরার (Vein) মধ্যে যখন এই ফিস্টুলা তৈরী হয় তখন তাকে এভি ফিস্টুলা বা আরটারিও ভেনাস ফিস্টুলা বলে। এভি ফিস্টুলা জন্মগত একটি রোগ তবে আঘাত পেলেও কখনো কখনো এমনটি হবার সম্ভাবনা থাকে। আবার জটিল কিডনি রোগে ডায়ালাইসিস করার জন্য ইচ্ছাকৃত ভাবেই এই ফিস্টুলা বানিয়ে নেয়া হয়।

রক্ত নালীর রোগীদের জন্য পরামর্শ:
১. ধুমপান, জর্দা, তামাক পাতা, গুল, নস্যি জাতীয় দ্রব্য চিরতরে পরিত্যাগ করতে হবে।
২. কখনোই খালি পায়ে হাটা যাবেনা, জুতা বা স্যান্ডেল ব্যবহার করতে হবে। ঘরের বাইরে পা ঢেকে থাকে এমন জুতা ব্যবহার করাই শ্রেয়। সব সময় আরাম দায়ক নরম জুতা ব্যবহার করাই উত্তম।
৩. পা সব সময় শুকনো রাখতে হবে তাই গোসল বা অজুর পর যত্ন সহকার পা মুছে নিতে হবে।

ডা. সাকলাইন রাসেল, ইব্রাহীম কার্ডিয়াক হাসপাতালের ভাসকুলার সার্জিক্যাল বিভাগের সহকারি অধ্যাপক

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি