ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

পেলিয়েটিভ প্রশিক্ষণে সহযোগিতা দেওয়া হবে: অর্থমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৬, ৭ জানুয়ারি ২০১৮

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, পেলিয়েটিভ কেয়ার যুক্তরাষ্ট্রসহ পাশ্চাত্যের দেশগুলোতে অনেক আগে থেকেই হয়ে আসছে। বাংলাদেশে আগে যৌথপরিবারের কারণে এগুলোর গুরুত্ব ছিল না। এখন এগুলোর গুরুত্ব দেখা দিয়েছে। যা দিনদিন বাড়ছেও বটে।তাই বাংলাদেশে এ ধরণের সেবা কার্যক্রম এগিয়ে নিতে বিখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে আগত শিক্ষকসহ পুরোটিমকে ধন্যবাদ জানাই। এ কার্যক্রম চালিয়ে নিতে কোন সহযোগিতা চাইলে সরকারের পক্ষ থেকে তা বিবেচনায় নেওয়া হবে।

ক্যানসারসহ বিভিন্ন রোগে আক্রান্ত রোগীর সেবাই বাংলাদেশেও পেলিয়েটিভ সেবা বাড়ানোর উদ্যোগ নিয়েছে আয়াত স্কিল ডেভেলপমেন্ট সেন্টার। উদ্যোগের অংশ হিসেবে দেশের তিন সরকারি হাসপাতালে কর্মরত ১০০ জন নার্সকে প্রশিক্ষণ দিচ্ছে প্রতিষ্ঠানটি। রোববার রাজধানীর ঢাকা ক্লাবে প্রধান অতিথি হিসেবে এ কার্যক্রমের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

‘ডিগনিফাইং লাইফ– রোলস অফ ফিজিসিয়ানস ইন রিলিভিং সাফারিং’ শীর্ষক এ প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে আয়াত স্কিল ঢেভেলপমেন্ট সেন্টারের চেয়ারম্যান তাহসিন আমান, চিফ পেট্রন নুসরাত আমান, বাংলাদেশ পেলিয়েটিভ অ্যান্ড সাপোর্ট কেয়ার ফাউন্ডেশনের চেয়ারপার্সন ডা. রুমানা দোউলা, হার্ভার্ড ইউনিভার্সিটির এসোসিয়েট অধ্যাপক বিম্লাংশু আরদে প্রমুখ উপস্থিত ছিলেন।

আয়াত স্কিল ঢেভেলপমেন্ট সেন্টারের চেয়ারম্যান তাহসিন আমান বলেন, দেশের যুব সমাজের একটি বড় অংশ বেকার আছে। আমরা সে বেকারত্বকে দূর করার মিশন নিয়ে কাজ করছি। আমান গ্রুপ এ জন্য অনেক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। সে কাজগুলোর সর্বশেষ কাজ হলো এই পেলিয়েটিভ কেয়ার কার্যক্রম। আমরা যুবকদের শিক্ষা ও বেকারত্বকে সমন্বয় করে স্বাস্থ্য খাতে উন্নত সেবা ও চিকিৎসা নিশ্চিত করতে উদ্যোগ নিয়েছি। যার ধারাবাহিকতায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় ও হাসপাতাল এবং মহাখালী ক্যান্সার হাসপাতাল থেকে ১০০ নার্স নিয়ে এ প্রশিক্ষণের আয়োজন করেছি। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে আসা এ চিকিৎসক প্রতিনিধিদের কাছ থেকে পাওয়া প্রশিক্ষণ নিয়ে আমাদের নার্সরা উন্নত সেবা দিতে পারবে বলে আমি মনে করি। তাতে ক্যান্সারসহ বিভিন্ন রোগে মারাত্মকভাবে সংকটপন্ন রোগীগুলো উত্তম ও আন্তর্জাতিকমানের সেবা পাবে।

আয়াত স্কিল ঢেভেলপমেন্ট সেন্টারের চিফ পেট্রন নুসরাত আমান, ঢাকা ব্যাংকের সহায়তায় আমাদের কার্যক্রম পরিচালিত হচ্ছে। এতে ১০০ জন নার্সকে সনদপত্র দেওয়া হবে। এর মধ্যে ১৫ জনকে আবার অন্যকে প্রশিক্ষণ দেওয়ার যোগ্য করে তোলা হবে। যার মাধ্যমে আরও প্রশিক্ষণ দিয়ে পুরো বিষয়টা দেশব্যাপী ছড়িয়ে দিতে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।

আরকে//এসএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি