ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

নতুন মাদক ‘আইস’ জব্দ, গ্রেফতার ৬ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫১, ৫ নভেম্বর ২০২০

মালয়েশিয়া থেকে আনা নতুন মাদক ‘আইস’ জব্দ করেছে গোয়েন্দা পুলিশ। মূল ডিলারসহ গ্রেপ্তার করা হয়েছে ৬ জনকে। অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও চীনে উৎপাদিত আইসের রাসায়নিক নাম মেথাম ফিটামিন। ইয়াবার বিকল্প হিসেবে ব্যবহার করা হয় এই মাদক। আইস সেবন করলে আসক্তরা দীর্ঘসময় উত্তেজনার মধ্যে থাকে বলে জানিয়েছে পুলিশ।

নতুন মাদক ‘আইস’, রাসায়নিক নাম মেথাম ফিটামিন। দামী এই মাদক উৎপাদন হয় অস্ট্রেলিয়া, মালয়েশিয়া সিঙ্গাপুর ও চীনে। ১০ গ্রাম আইসের দাম ১ লাখ টাকা। এটি সেবনে হরমোনজনিত উত্তেজনা স্বাভাবিকের চেয়ে ১ হাজার গুণ বাড়তে পারে।

‘আইস’ সম্পর্কে জানাতেই ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে এসব তথ্য তুলে ধরা হয়।

বেশ কিছুদিন ধরে নতুন এই মাদকের নাম শুনে আসছিলো গোয়েন্দা পুলিশ। এ বিষয়ে তথ্য পাওয়ার পর রাজধানীতে অভিযান চালায় পুলিশ। গ্রেপ্তার করে ৬ জনকে।

গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার একেএম হাফিজ আক্তার বলেন, অবশ্যই এটা দেহ ও মনের জন্য অত্যন্ত ক্ষতিকারক ড্রাগ। এটা এতোই দামী যে, এর প্রতি ১০ গ্রাম ১ লাখ টাকা বিক্রি করে থাকে মাদক ব্যবসায়ীরা। মূলত আমরা ৬০০ গ্রাম উদ্ধার করতে পেরেছি, যার আর্থিক মূল্য নুন্যতম ৬০ লাখ টাকা, এর চেয়ে বেশিও হতে পারে।

বাংলাদেশ এই মাদক ব্যবসায় রুট হিসেবে ব্যবহৃত হয় বলে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে। তবে, জব্দ করা চালানটি বাংলাদেশের জন্যই আনা হয়েছে বলে দাবি পুলিশের। 

পুলিশের অতিরিক্ত কমিশনার আরও বলেন, যে আসামীদেরকে গ্রেফতার করা হয়েছে, তাদের বিরুদ্ধে গেন্ডারিয়া থানায় মামলা করা হয়েছে। আর যাতে বাংলাদেশে প্রবেশ করতে না পারে সে ব্যাপারে ব্যবস্থা নেয়া হবে।

আইস ইয়াবার চেয়ে অন্তত ৫০ গুণ বেশি ক্ষতিকর বলে জানায় পুলিশ। 

একেএম হাফিজ আক্তার জানান, এটা শরীরের জন্য ইয়াবার চেয়ে ৫০ থেকে ১শ’ গুণ বেশি ক্ষতিকারক।

এএইচ/ এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি