ঢাকা, বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২

যুদ্ধাপরাধ: হবিগঞ্জের শফির মৃত্যুদণ্ড, আমৃত্যু কারাদণ্ড ৩, খালাস ১

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩০, ৩০ জুন ২০২২ | আপডেট: ১২:৩২, ৩০ জুন ২০২২

একাত্তরের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত হত্যা-গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের মামলায় হবিগঞ্জের এক আসামির মৃত্যুদণ্ড এবং তিনজনকে আমৃত্যু কারাদণ্ড ও একজনকে খালাস দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। 

মৃত্যুদণ্ডপ্রাপ্ত মাওলানা মো. শফিউদ্দিন পলাতক রয়েছেন। তার বাড়ি লাখাই উপজেলায়। আমৃত্যু কারাদণ্ড প্রাপ্ত তিন আসামি হচ্ছেন মো. তাজুল ইসলাম ওরফে খোকন, জাহেদ মিয়া, ছালেক মিয়া। এছাড়া পলাতক আসামি সাব্বির আহমেদকে খালাস দিয়েছেন ট্রাইব্যুনাল। সন্দেহতীতভাবে অপরাধ প্রমাণিত না হওয়ায় এবং আসামির বয়স বিবেচনায় তিনি খালাস পেয়েছেন। এই প্রথম কোনো আসামি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে খালাস পেলেন।

বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বৃহস্পতিবার এ রায় ঘোষণা করেন। 

রায়ের পর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন জানিয়েছে, তারা রায়ে সন্তুষ্ট। তবে আসামিপক্ষের আইনজীবী জানিয়েছেন, তারা ন্যায়বিচার পাননি। আপিল করলে উচ্চ আদালত থেকে ন্যায়বিচার পাবেন বলে আশা করছেন।

২০১৮ সালের ২১ মার্চ আসামিদের বিরুদ্ধে চুড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় লুটপাট, অগ্নিসংযোগ, অপহরণ, আটক, নির্যাতন ও হত্যাসহ বিভিন্ন অপরাধে ২টি অভিযোগ আনা হয়েছে। তদন্ত শেষে মামলায় মোট ২১ জনকে সাক্ষী করা হয়।
এসএ/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি