ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

রমনার বটমূলে হামলার ২২ বছর, বিচার শেষ হয়নি আজও

শাকেরা আরজু, একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৬, ১৪ এপ্রিল ২০২৩

নববর্ষে রমনা বটমূলে বোমা হামলার মামলার আপিল শুনানি দ্রুতই শুরু হবে বলে জানিয়েছেন রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা। আসামিদের নিম্ন আদালতের সাজা যেনো বহাল থাকে শুনানীতে সেই যুক্তিতর্ক তুলে ধরতে প্রস্তুত রাষ্ট্রপক্ষ। 

২০০১ সালের ১৪ এপ্রিল রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলা চালানো হয়। হামলায় ঘটনাস্থলেই ৯ জনের মৃত্যু হয়। পরে হাসপাতালে মারা যান একজন। 

এ ঘটনায় জঙ্গিগোষ্ঠী হরকাতুল জিহাদের শীর্ষ নেতা মুফতি হান্নানসহ ১৪ জঙ্গিকে আসামি করা হয়। মামলার ১৩ বছরের মাথায় ২০১৪ সালের ২৩ জুন ঢাকার দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত মুফতি হান্নানসহ ৮ জনের মৃত্যুদণ্ড ও ৬ জনের যাবজ্জীবন কারাদণ্ড দেন। 

নিম্ন আদালতের রায়ের ৯ বছর পরও আপিল শুনানী না হওয়ার কারণ জানতে চাইলে রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা জানান, রাষ্ট্রের কাছে সব মামলাই গুরুত্বপূর্ণ। 

অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দীন বলেন, “আশা করছি বন্ধের পরে যখন নতুন বেঞ্চ হবে তখন হয়তো মাননীয় প্রধান বিচারপতি পাঠিয়ে দিবেন। নিম্ন আদালতের রায় বহাল থাকার জন্য আমরা প্রস্তুতি নিয়েছি।”

গুরুত্বপূর্ণ সব মামলাই পরিচালনা করা হয়। তবে আংশিকভাবে হাইকোর্টের তিনটি কোর্টে এই মামলার শুনানি হয়। 

একেএম আমিন উদ্দীন বলেন, “যেহেতু এই মামলার আইনজীবী হিসেবে রাষ্ট্রপক্ষের ফাইলটা দেখেছেন এবং ওনার বিভিন্ন ওপেনিয়ন আছে, নোট করা আছে এই কারণে মামলার শুনানী করতে পারেননি। যার ফলে প্রধান বিচারপতি মহোদয়ের কাছে পাঠানো হয়েছে।”

এদিকে একই ঘটনায় বিস্ফোরক আইনে করা মামলার বিচার এখনও শেষ হয়নি। মামলাটি ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এ বিচারাধীন। 

অন্য এক মামলায় আসামি মুফতি হান্নানের ফাঁসি কার্যকর করা হয়েছে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি