ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

কামরাঙ্গার দোষ-গুণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৮, ২৬ অক্টোবর ২০২১

খেতে টক হোক বা মিষ্টি, কামরাঙ্গা ফলটি খুবই উপকারী। মৌসুমি ফল হলেও কোনো কোনো গাছে সারাবছর বা একাধিকবারও ধরে কামরাঙ্গা। এর রয়েছে রোগ প্রতিরোধকারী ক্ষমতা। দৈনন্দিন খাদ্য তালিকায় খুব বেশি দেখা না গেলেও কামরাঙ্গার কদর রয়েছে অনেকের কাছে। বিশেষ করে টক প্রেমিদের পরিচিত ও পছন্দের ফল এটি।

এই ফলে রয়েছে অনেক ধরনের পুষ্টি উপাদান। প্রতি ১০০ গ্রাম কামরাঙ্গায় আছে ৫০ কিলো ক্যালোরি খাদ্য শক্তি, ০.৫ গ্রাম প্রোটিন, ০.১ গ্রাম ফ্যাট, ৫.১ গ্রাম কার্বোহাইড্রেট। ভিটামিন এ, ভিটামিন সি-র মতো আরো অনেক ধরণের উপকারি উপাদান রয়েছে এই ফলে। কামরাঙ্গায় প্রতি ১০০ গ্রামে ৬.১ মি.গ্রাম ভিটামিন সি, ০.৪ গ্রাম খনিজ, ১.২০ মি. গ্রাম আয়রণ এবং ১১ মি.গ্রাম ক্যালসিয়াম পাওয়া যায়।

কামরাঙ্গা খাওয়ার ফলে খুব সহজে দূর হয় হজম জনিত সমস্যা। কোষ্ঠকাঠিন্য রোগেও উপকার দেয় এই ফল। এই ফল খাওয়ার ফলে শরীরে ক্ষতিকর কোলেস্টরলের মাত্রা কমায়। নিয়ন্ত্রণে রাখে রক্তচাপ। কামরাঙ্গা পুড়িয়ে খেলে ঠাণ্ডাজনিত সমস্যা সহজেই ভালো হয়ে যায়। এই ফলে রুচি ও হজমশক্তি বাড়ায়। ঠাণ্ডা ও টক জাতীয় এই ফল ঘাম, কফ ও বাতনাশক হিসেবে কাজ করে।

বহু উপকার থাকলেও কামরাঙ্গায় কিছু অপকারও রয়েছে। ঠিক সময় না খেলে বা খালি পেটে খেলে হতে পারে ভয়ানক সমস্যা।

কামরাঙ্গার অন্যতম উপাদান হচ্ছে- অক্সালিক অ্যাসিড। বিপুল পরিমাণে অক্সালিক অ্যাসিড রয়েছে এই ফলটিতে। এটি কিডনির মারাত্মক ক্ষতি করতে পারে। খালি পেটে খেলে এ সম্ভবনা বেড়ে যায়। কারণ তাতে অক্সালিক অ্যাসিড সরাসরি গিয়ে প্রভাব ফেলে কিডনিতে। এমনকি খালি পেটে কামরাঙ্গা বা তার চাটনি খেলে কিডনি সম্পূর্ণ বিকলও হয়ে যেতে পারে। এমনই বলছেন চিকিৎসকরা।
সূত্র : আনন্দবাজার
আরএমএ/ এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি