ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বিয়ার হতে সাবধান!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৭, ৭ মার্চ ২০২২

পৃথিবী জুড়ে কোটি কোটি মানুষের পছন্দের তালিকায় রয়েছে বিয়ার। দিন শেষে সমস্ত কাজের শেষে ক্লান্তি দূর করতে অনেকেই বেছে নেন এই পানীয়। রঙিন জগতে বিচরণ করতে স্কচ, হুইস্কি, ওয়াইনের পাশাপাশি এর কদর অনেক। তবে এই পনীয় পানে রয়েছে কুপ্রভাব। বিয়ার পানে বেড়ে যায় মস্তিষ্কের বয়স। অসময়েই কমতে থাকে মগজাস্ত্রের ধার।

এমনই তথ্য দিয়েছেন, পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। তাদের করা সাম্প্রতিক এক সমীক্ষায় এ চিত্র উঠে এসেছে। প্রায় ৩৬ হাজার প্রাপ্তবয়স্ক মানুষের উপর এই সমীক্ষা করা হয়েছে। যাদের বয়স ৪০ থেকে ৬৯ বছরের মধ্যে। 

সমীক্ষায় দেখা যায়, যাদের বয়স পঞ্চাশ বা তার কাছাকাছি, তারা দিনে যদি এক ইউনিট করে বিয়ার পান করেন তাদের মস্তিষ্কের বয়স সাধারণ মানুষের তুলনায় অন্তত ছ’মাস বেশি হয়। আর বিয়ারের পরিমাণ যত বাড়ে, মস্তিষ্কের বয়স ততই এভাবে বাড়তে থাকে।

গবেষকরা জানাচ্ছেন, অল্প স্বল্প ড্রিঙ্ক করা ভাল। তাতে শরীর ও মগজ চাঙা থাকে। সারা দিনের ক্লান্তি দূর হয়। কিন্তু অল্প পরিমাণে বিয়ার জাতীয় অ্যালকোহল খেতে খেতেই অভ্যাস বেড়ে যেতে পারে। এতে শরীরেরও ক্ষতি হয়। পাশাপাশি মগজাস্ত্রে প্রভাব ফেলে। সময়ের সঙ্গে সঙ্গে শরীরের অঙ্গপ্রত্যঙ্গের ক্ষমতাও কমতে থাকে। অতিরিক্ত অ্যালকোহলের প্রভাবে মস্তিষ্ক বুড়িয়ে যেতে পারে।

গবেষকদের সমীক্ষায় আরো দেখা গিয়েছে, যারা প্রতিদিন বা প্রতি রাতে অন্তত এক পিন্ট করে বিয়ার পান করেন তাদের মস্তিষ্কের বয়স অন্তত ২ বছর বেড়ে যায়। ফলে সময় থাকতেই সাবধান হওয়া প্রয়োজন। আর নিজের ওজন বুঝে তবেই পান করা উচিত। তবেই এর স্বাদ ও গুণ উপভোগ করা যাবে। 
সুত্র: সংবাদ প্রতিদিন
আরএমএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি