ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

কাঁঠালেই মুক্তি অনিদ্রা-ডায়াবেটিস থেকে!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৮, ১৭ মার্চ ২০২২

কাঁঠাল

কাঁঠাল

চৈত্র-বৈশাখে তাপের তীব্রতা কষ্টদায়ক হলেও কিছু ভালো জিনিসও মেলে। যেমন- এই গরম কালেই মেলে আম, জাম, কাঁঠাল, লিচু জাতীয় সুস্বাদু ফল। তবে কাঁঠাল আমাদের জাতীয় ফল হলেও এর প্রতি আকর্ষণটা যেন একটু কমই। কিন্তু গবেষণা বলছে, স্বাস্থ্যগুণে ভরপুর একটি ফল হল কাঁঠাল। রোগব্যাধি ঠেকিয়ে রাখতে এর জুড়ি মেলা ভার।

চলুন দেখে নেয়া যাক, শরীরে কাঁঠালের উপকারিতাসমূহ-

  • কাঁঠালে প্রচুর মাত্রায় প্রোটিন ও ফাইবার থাকে। এই দুই উপাদানের উপস্থিতির কারণে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে এই ফল বেশ উপকারী।

  • উচ্চমানের অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে এই ফলে। এতে উপস্থিত ভিটামিন-সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া, ক্যানসার ও টিউমারের বিরুদ্ধেও প্রতিরোধ গড়ে তোলে কাঁঠাল। শরীরে ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকিও কমায় কাঁঠাল।

  • কাঁঠালে উচ্চ মাত্রায় ক্যালসিয়াম থাকে, যা হাড় মজবুত রাখে। এতে উপস্থিত ভিটামিন-সি ও ম্যাগনেশিয়াম শরীরকে বেশি মাত্রায় ক্যালসিয়াম শোষণ করতে সাহায্য করে।

  • অতিরিক্ত কাজের চাপ, মানসিক অবসাদের কারণে অনেকেই অনিদ্রার সমস্যায় ভোগেন। কাঁঠাল কিন্তু এই সমস্যা দূর করতে পারে। এই ফলে ভাল মাত্রায় ম্যাগনেশিয়াম থাকে। যা স্নায়ুগুলোকে শান্ত রাখে। ফলে ঘুম ভাল হয়।

  • কাঁঠাল ফাইবারসমৃদ্ধ ফল হওয়ায় পেট পরিষ্কার রাখে এবং হজমশক্তি বাড়ায়। বিপাক হার বাড়াতেও এই ফল বেশ উপকারী। এই ফল খেলে তাই ওজনও নিয়ন্ত্রণে থাকে।

আরএমএ//এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি