ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

গরমে সুস্থ থাকতে খাবেন পাকা আম  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৫, ১২ এপ্রিল ২০১৮

গবেষকরা গবেষণা করে দেখেছেন, গরমে সুস্থ থাকতে চাইলে নিয়মিত পাকা আম খাওয়া প্রয়োজন। পাকা আম শরীরের খারাপ কোলেস্টরলের মাত্রা কমতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই হার্ট অ্যাটাকের আশঙ্কাও অনেকটা কমে যায়।       

উল্লেখ্য যে, আমাদের দেশে যেভাবে হার্টের রোগীর সংখ্যা বাড়ছে, তাতে এই গবেষণাটি অনেকটাই আশার আলো দেখাবে তাতে কোনও সন্দেহ নেই। এছাড়া ক্যান্সার রোগকে প্রতিরোধ করার পাশাপাশি একাধিক মারণ রোগকে দূরে রাখতেও আমের কোনও বিকল্প হয় না।  

তাই এই গরমে নিয়মিত আম খেতে ভুলবেন না যেন! চিকিৎসকদের মতে, আমের শরীরে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট এবং আরও বেশ কিছু কার্যকরি উপাদান শরীরের নানা কাজে লেগে থাকে।  

১) হজমে সাহায্য করে : আমের ভিতরে বিশেষ এক ধরনের এনজাইম উপস্থিত রয়েছে, যা খাবার হজম করতে ভালো কাজ করে। তাই এই ফলটি খেলে হজমের সমস্যা দূর হয়। চিকিৎসকদের মতে, আমের মধ্যে থাকা ফাইবারও এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে।  

২) দৃষ্টিশক্তির উন্নতি ঘটায় : দীর্ঘক্ষণ কম্পিউটারের সামনে বসে কাজ করার জন্য বাড়ছে চোখের পাওয়ার। আম খাওয়া শুরু করুন, দেখবেন দৃষ্টিশক্তি নিয়ে আর কোনও চিন্তা থাকবে না। আসলে আমে উপস্থিত ভিটামিন এ, এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে। 

৩) অ্যানিমিয়ার প্রকোপ কমায় : ফলের রাজার আমে রয়েছে প্রচুর পরিমাণে আয়রণ, যা শরীরে প্রবেশ করার পর লোহিত রক্তচণিকার উৎপাদন এত মাত্রায় বাড়িয়ে দেয় যে রক্তাল্পতার মতো রোগের প্রকোপ কমতে সময় লাগে না। প্রসঙ্গত, আমাদের দেশে যে হারে অ্যানিমিয়া রোগীর সংখ্যা বাড়ছে, তাতে এই গরমে আরও বেশি করে আম খাওয়ার প্রয়োজন যে বেড়েছে সে বিষয়ে কোনও সন্দেহ নেই।  

৪) ক্যান্সার রোগকে প্রতিরোধ করে : আমের ভিতরে থাকা কুয়েরসেটিন, আইসোকুয়েরসেটিন, অ্যাস্ট্রাগেলিন ফিসেটিন, মাথাইল গ্যালেট প্রভৃতি উপাদানগুলি কোলোন, ব্রেস্ট, লিউকেমিয়া এবং প্রস্টেট ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

৫) ত্বকের সৌন্দর্য বাড়ায় : বেশ কিছু স্টাডিতে দেখা গেছে, সপ্তাহে তিন-চার বার আমের রস দিয়ে যদি ভাল করে ত্বকের মাসাজ করা যায়, তাহলে ত্বকের ভিতরে পুষ্টির ঘাটতি যেমন দূর হয়, তেমনি ত্বকের বন্ধ হয়ে যাওয়া ছিদ্রগুলিও খুলতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই ত্বকের ঔজ্জ্বল্য বাড়তে শুরু করে। এছাড়া ত্বকের ব্রণ কমাতে খুব ভালো কাজ করে। তাই পাকা আম খাওয়ার পাশাপাশি ত্বকেও ব্যবহার করুন।

৬) শরীরে অ্যাসিডের ভারসাম্য বজায় রাখে : আমের মধ্যে থাকা টার্টেরিক, ম্যালিক এবং সাইট্রিক অ্যাসিড শরীরের ভিতরে ‘অ্যালকালাইন ব্যালেন্স’ ঠিক রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। আর আপনাদের সকলেরই অবশ্যই জানা আছে যে, শরীরকে সুস্থ রাখতে অ্যাসিডের ভারসাম্য ঠিক রাখাটা কতটা জরুরি।

সূত্র : সংবাদ প্রতিদিন।   

কেএনইউ/এসি  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি