ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

বাচ্চাদের ঘুম থেকে ওঠানোর ১০ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৭, ২৬ জুন ২০১৮

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠা, অনেকের কাছে যুদ্ধজয়ের মতই কঠিন কাজ। বিশেষ করে বাচ্চাদের ঘুম থেকে ওঠানো বেশ ঝক্কির কাজ। কারণ কিছুতেই তারা ঘুম থেকে উঠতে চায় না। কিন্তু এই কঠিন কাজটিকেও সহজ করে ফেলতে পারবেন শুধুমাত্র কিছু নিয়ম মেনে চললে। গবেষণা জানাচ্ছে, সকালে ঘুম থেকে দেরি করে ওঠাটা আসলে অলসতা নয়। বরং অনেক বিষয়ই এর সঙ্গে জড়িত। প্রতিটি মানুষের শরীরে জন্ম থেকেই একটি ঘড়ি থাকে। এর ওপর নির্ভর করে সে সকালে ঘুম থেকে দ্রুত উঠবে নাকি দেরি করবে। এ কারণে বাচ্চাকে সকালে ঘুম থেকে ওঠানোর জন্য দরকার একটি পরিকল্পনা। তাই কোনোরকম নাটকীয়তা বা কান্নাকাটি ছাড়াই বাচ্চাকে ঘুম থেকে ওঠানোর জন্য ব্যবহার করতে পারেন কয়েকটি উপায়—

বাচ্চাকে বুঝুন

আপনার শিশু কেমন, তা বুঝার চেষ্টা করুন। আর তা মেনে নিয়েই সকালের রুটিন ঠিক করুন।

রোদ আসে এমন ঘরে বাচ্চাকে রাখুন

অনেক ঘরই এমন হয় যেখানে তেমন একটা আলো-বাতাস আসে না। তেমন ঘরে বাচ্চাকে রাখবেন না। তার ঘরে যেন জানালা দিয়ে বেশ আলো আসে তার দিকে খেয়াল রাখুন। সকালের আলোতেই তার ঘুম ভাঙবে সহজে।

বাচ্চা যথেষ্ট ঘুমাচ্ছে কি-না

ভেবে দেখুন, আপনার বাচ্চার ঘুম কম হচ্ছে কি-না। মনে রাখবেন বড়দের তুলনায় বাচ্চাদের বেশি ঘুম দরকার হয়, অন্তত ১০ ঘণ্টা। এ কারণে তাদেরকে রাত্রে দ্রুত ঘুম পাড়াতে হবে। তাহলেই সকাল সকাল বাচ্চাকে ঘুম থেকে ওঠাতে পারবেন আপনি।

বাচ্চাকে বকাবকি করবেন না

বাচ্চা ঘুম থেকে উঠতে না চাইলে রাগ করে তাকে বকাবকি করবেন না। বকাবকি করলে দুটি ক্ষতি হয়। সে রাগ করে বিছানাতেই পড়ে থাকে। আর দিনের পর দিন বকা শুনতে শুনতে একসময় সে অভ্যস্ত হয়ে যায়।

কিছু সময় বিছানায় থাকতে দিন

বাচ্চার ঘুম ভাঙানোর পরেও তাকে কিছু সময় বিছানায় গড়াগড়ি করতে দিন। এতে ঘুম পুরোপুরি কেটে যাবে। ফলে তাকে বিছানা থেকে ওঠানো সহজ হবে।

সকালের জরুরি সবকিছু রাতেই গুছিয়ে রাখুন

সকালে উঠে স্কুলে যাওয়ার সময় বই পাওয়া যাচ্ছে না, দুটো মোজার একটি নেই, পরিষ্কার রুমাল নেই—এসব সমস্যায় পড়েন অনেকেই। এসব জিনিস আগের রাতেই গুছিয়ে রাখলে বাচ্চা সকালে চটপট রেডি হতে পারে। এতে তার সকাল সকাল ঘুম থেকে ওঠার উৎসাহও বাড়ে।

গান শুনিয়ে ঘুম থেকে ওঠান

আপনার গানের গলা ভালো হোক বা খারাপ, গান গেয়ে বাচ্চাকে ঘুম থেকে ওঠাতে পারেন। অ্যালার্মের চেয়ে তা বেশি কার্যকরী।

মজাদার সুবাসের কোনো খাবার রান্না করুন

মনে রাখবেন, খাবারের মজাদার সুবাসে আপনার বাচ্চা ঘুম থেকে উঠে পড়বে। ফলে তাকে বিছানা থেকে ওঠানো সহজ হবে।

ঘরের কাজ করুন

রান্না, কাপড় ধোয়া, ঘর মোছা বা ভ্যাকুয়াম, এসব কাজ সকালেই করুন। এসবের শব্দে বাচ্চার ঘুম কেটে যাবে। সময়মতো তাকে বিছানা থেকে ওঠাতে পারবেন।

তাকে একটি অ্যালার্ম ঘড়ি দিন

অনেক বাড়িতে সবাই একটিই অ্যালার্ম ঘড়ি ব্যবহার করে অথবা যে যার ফোনে অ্যালার্ম দিয়ে রাখে। বাচ্চাকে একটি সুন্দর অ্যালার্ম ঘড়ি কিনে দিন এবং তা কী করে ব্যবহার করতে হয় তা শিখিয়ে দিন। এতে সে সকালে অ্যালার্মের শব্দে ঘুম থেকে উঠতে উৎসাহ পাবে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি