ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

রূপচর্চায় স্ট্রবেরির ব্যবহার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৬, ৯ আগস্ট ২০১৮

স্ট্রবেরি খেতে সচরাচর দেখা না গেলেও এর গুরুত্ব অনেক। স্ট্রবেরি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, হার্টের অসুখের ঝুঁকি কমায়, ডায়াবেটিস ও কোষ্ঠকাঠিন্য দূর করে, ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। এছাড়া স্ট্রবেরিতে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টস এবং অ্যান্টি-ইনফ্ল্যামাটোরি উপাদান রয়েছে যা রূপচর্চায় খুবই কার্যকরী।

ত্বক উজ্জ্বল করে : ত্বকের উজ্জ্বল বাড়াতে প্রাকৃতিক উপাদান রয়েছে স্ট্রবেরিতে। স্ট্রবেরি ত্বকের জেল্লা বাড়ায়। এছাড়াও এর মধ্যে রয়েছে এলাজিক অ্যাসিড, যা ত্বকের উপর দাগছোপ দূর করে ত্বক উজ্জ্বল করে তোলে। স্ট্রবেরির মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট সূর্যের ক্ষতিকারক রশ্মির হাত থেকে ত্বককে রক্ষা করে। স্ট্রবেরি অর্ধেক করে কেটে মুখে ও গলায় ঘষে নিন। কিছুক্ষণ রেখে পানি দিয়ে পরিষ্কার করে নিন। এভাবে কয়েকদিন করলে আপনার ত্বকের উজ্জ্বলতা ফিরে পাবেন।

ত্বক সজীবতা রাখে : স্ট্রবেরি অন্যতম প্রাকৃতিক এক্সফোলিয়েট হিসাবে কাজ করে ত্বকের উপর। এর মধ্যে থাকা ভিটামিন সি এবং স্যালিসাইলিক অ্যাসিড ত্বকের মৃত কোষ এবং ত্বকের বাড়তি মেদ থেকে ক্ষরিত রস দূর করে। এক কথায় স্ট্রবেরি ত্বকের পূর্ণগঠন ও সজীবতা বজায় রাখতে সাহায্য করে। পাকা স্ট্রবেরি হাত দিয়ে চটকে ঘন ও মসৃণ পেস্ট তৈরি করে নিন। এতে এক চামচ চিনি ও অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে মুখে লাগান।

ব্রণ দূর করে : যাদের মুখে ব্রণর সমস্যা রয়েছে, তাদের জন্য অন্যতম কার্যকরী ওষুধ স্ট্রবেরি। স্ট্রবেরির অ্যাসিডিক চরিত্র ব্রণ ও পিম্পলস্ প্রতিরোধ করে। খাওয়ার পাশাপাশি ব্যবহার করুন স্ট্রবেরি ফেস মাস্ক। পাঁচ থেকে ছয়টি পাকা স্ট্রবেরি চটকে নিন। মিশ্রণটিকে ঘন ও মসৃণ করতে দইও মেশাতে পারেন। ত্বকের উপর এই মিশ্রণটি লাগিয়ে নিন। এবার দশ মিনিট অপেক্ষা করুন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ত্বক পরিষ্কার করে নিন। সপ্তাহে দুদিন ব্যবহার করলেই উপকার পাওয়া যাবে।

কালো ঠোঁটের উজ্জ্বলতা বাড়ায় : স্ট্রবেরির মধ্যে রয়েছে গুরুত্বপূর্ণ মিনারেলস্ ও ভিটামিন। যা ঠোঁটের কালচেভাব দূর করতে সাহায্য করে। সেই সঙ্গে ঠোঁটের মৃত কোশগুলি এক্সফোলিয়েট করে। স্ট্রবেরির হাইড্রেশন চরিত্র ঠোঁটের সজীবতা বজায় রাখে। একটি স্ট্রবেরি নিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। মিশ্রণটি ঠোঁটের উপর লাগিয়ে কয়েক মিনিট অপেক্ষা করুন। যাতে স্ট্রবেরির রস ঠোঁটে ভালো করে বসে যায়। ঠোঁট শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে কয়েকবার এটি ব্যবহার করুন।

দাঁতকে সাদা করে : স্ট্রবেরির মধ্য থাকা প্রাকৃতিক উপাদানগুলি দাঁত ঝলমলে সাদা করে। দাঁতে হলদেটে ভাব দূর করতে স্ট্রবেরির মধ্যে থাকা ভিটামিন ই কার্যকরী। এছাড়াও স্ট্রবেরির মধ্যে থাকা ম্যালিক অ্যাসিড হলদে দাঁতকে করে তোলে সাদা। একটা কিংবা দুটো স্ট্রবেরি ঘন পেস্ট তৈরি করে নিন। পেস্টটি দাঁতের উপর দশ মিনিট ঘষে নিতে হবে। তারপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। প্রত্যেকদিন দুইবার করে ব্যবহার করুন।

তথ্যসূত্র : ইনাডু ইন্ডিয়া।

কেএনইউ/ এসএইচ/

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি