ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

মানসিক চাপ দূর করতে সঙ্গে রাখুন এই সব গন্ধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫১, ১৯ আগস্ট ২০১৮

সারা দিন কাজের চাপ, অফিসের ব্যস্ততা আর পরিবর্তিত জীবনযাত্রার কোপে ব্যক্তিগত সময় কমে যাওয়া- মনের উপর চাপ ফেলতে এই কারণগুলোই যথেষ্ট। শরীরচর্চা, মেডিটেশন থেকে খাদ্যাভ্যাসে পরিবর্তন, চাপ কমানোর নানা অস্ত্রই মজুত রাখি আমরা। কিন্তু নানা গন্ধের জাদুতেও কমিয়ে ফেলতে পারেন মানসিক চাপ, জানেন!

হাতের কাছেই মেলে এমন কিছু জিনিসের গন্ধ, যা আপনাকে রাখতে পারে সতেজ ও প্রাণবন্ত। অফিসের কাজের চাপের ফাঁকেও এই গন্ধ দেবে মানসিক আরাম।

আধুনিক গবেষণা বলছে, বেশ কিছু প্রাকৃতিক বস্তুর গন্ধ আমাদের মনকে সতেজ রাখতে সাহায্য করে। দেখে নিন সে সব কী কী আর সঙ্গে রাখুন এ সব।

১. কমলালেবুর গন্ধে একটা মন ভাল রাখার প্রাকৃতিক ক্ষমতা আছে। শীতকাল হলে সারা দিনের কাজে কোথাও বেরোনোর আগে ব্যাগেই রাখুন কমলালেবু। আর না হলে সারা বছর কমলালেবু ফ্লেভারের পারফিউম ব্যবহারেও আরাম পাবেন। চাপ কমবে দ্রুত।

২. খুব কাজের চাপ থাকলে, কাজ সামলে একটা ভ্যানিলা আইস ক্রিম খেয়ে নিন। ভ্যানিলার গন্ধ মন ভাল করে। স্নায়ুকে স্থির রাখতে ও উদ্বেগ কমাতে সাহায্য করে। যাদের ভ্যানিলা ফ্লেভার ভাল লাগে না, তারা স্ট্রবেরির শরণ নিতে পারেন।

৩. বাড়িতে একটা রেকাবিতে পানি দিয়ে রাখুন সাদা ফুল। বিশেষত, জুঁই ফুলের গন্ধ আমাদের মনের তাপ কমায়। শরীরের অস্থিরতা কমাতেও সাহায্য করে। জুঁই ফুল সারা বছর পাওয়া যায় না। তাই এই ফ্র্যাগরেন্সের পারফিউম রাখুন নিজের সংগ্রহে।

৪. কাজের চাপে বিরক্তি এলে দারুচিনির শরণ নিন। ব্যাগে একটা কৌটায় রাখুন একটু দারুচিনি। মনের চাপ কমাতে খুব উপকারী এই মশলার গন্ধ।

সূত্র: আনন্দবাজার

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি