ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

বর্ষায় মন ভালো রাখে আট রকম মিষ্টি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৮, ১৯ আগস্ট ২০১৮

বর্ষাকালে আমাদের তেলেভাজা, শিঙাড়া ইত্যাদি তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করতে ইচ্ছে করে। বর্ষার খাবারের কথা উঠলেই সবাই তেলেভাজার কথা বললেও ডেসার্টের কথা বলতে ভুলে যায়। বর্ষায় গরম গরম মালপোয়া, গোলাপ জাম খেতে কার না ভাল লাগে? বর্ষায় শুধুমাত্র একজন ভাল সঙ্গী, মুচমুচে- মশলাদার তেলেভাজা আর সঙ্গে দারুণ কিছু মিষ্টি- মন আর কী চায়? বর্ষায় খাওয়ার উপযোগী বেশ কিছু দারুণ মিষ্টির তালিকা নিচে পেশ করলাম।

ঘিভার

এই মিষ্টিটা বেশ ফুসফুসে এবং সুস্বাদু। দেশি ঘিয়ে ভাজা ঘিভার মিষ্টির রসে ভালভাবে ডুবিয়ে রাখা হয়। রাবড়ি, মালাই, মাওয়া, ফল ইত্যাদি বিভিন্ন টপিং সহকারে ঘিভার পরিবেশন করা হয়।

রাবড়ি সহযোগে মালপোয়া

রাবড়ি আর সঙ্গে মালপোয়া- ভেবেই জিভে পানি চলে আসছে তো? এই মিশটির কাজই এটা। বিখ্যাত এই মিষ্টি বর্ষার দিনে উপভোগ করার মজাই আলাদা।

বালুসাই

বিখ্যাত মিষ্টি বালুসাই দেখতে ডোনাটের মতো হলেও খেতে কিন্তু একেবারেই আলাদা এবং ডোনাটের তুলনায় অনেকটাই ভাল। ময়দা দিয়ে তৈরি এই মিষ্টি ঘিয়ে ভেজে মিষ্টি রসে ভালভাবে ডুবিয়ে রেখে পরিবেশন করা হয়।

লবঙ্গ-লতিকা

বাঙ্গালীর ঐতিহ্যশালী মিষ্টি লবঙ্গ-লতিকা ময়দা, খোয়া ক্ষীর, নারকেল, ঘি, বাদাম, কিসমিস, এলাচ, লবঙ্গ, চিনি, জায়ফল গুঁড়ো ইত্যাদি দিয়ে তৈরি হয়। আমরা নিশ্চিত একটা লবঙ্গ লতিকা খেয়ে আমাদের মতো আপনারও নিশ্চয়ই মন ভরে না!

সুজি/আটার হালুয়া

বর্ষার দিনে হালুয়া না খেয়ে থাকা যায়? সুজি বা আটা দিয়ে খুব সহজেই হালুয়া তৈরি করা যায়। আর তাই যখন তখন মিষ্টি খেতে ইচ্ছে করলে হালুয়া তৈরি করে খাওয়াই যায়।  

পায়েস

গোবিন্দভোগ চাল, দুধ, চিনি বা গুড় এবং খোয়া দিয়ে তৈরি এই মিষ্টি খেতে সুস্বাদু। পায়েস ছাড়া বাঙালীর শুভ অনুষ্ঠান অসম্পূর্ণ থেকে যায়। ঠাণ্ডা বা গরম পায়েস যে কোনও অবস্থায় খেতেই দারুণ লাগে।

শাহি টুকরা

শাহি টুকরা ডবল কা মিঠা নামেও পরিচিত, যা এক ধরণের আওয়াধি খাবার। পাউরুটি ডিপ ফ্রাই করে রাবড়ি সহযোগে এই রাজকীয় খাবার পরিবেশন করা হয়। দুধ, চিনি, এলাচ গুঁড়ো, জাফরান ভেজানো পানি, এলাচ আর কিছুটা বাদাম দিয়ে তৈরি শাহি টুকরা বর্ষার দিনের দারুণ সঙ্গী।

গোলাপ জাম

বর্ষায় গোলাপ জাম খাওয়ার মজাই আলাদা। খোয়া, চিনি আর শুকনো বাদাম দিয়ে তৈরি গোলাপ জাম মিষ্টি রসে ডুবিয়ে রাখার পর পরিবেশন করা হয়।

সূত্র: এনডিটিভি

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি