ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

টমেটোর কার্যকরি ৫ উপকারিতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৮, ৮ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ০০:০০, ৯ সেপ্টেম্বর ২০১৮

একাধিক গবেষণায় দেখা গেছে টমেটোতে উপস্থিত থাকা লাইকোপেন এবং বিটা ক্যারোটিন শরীরের জন্য অত্যন্ত  উপকারী। এটি শরীর থেকে ক্ষতিকর টক্সিক উপাদান বের করে দেয়। পাশাপাশি স্ট্রেস লেভেল ও  রক্তচাপ নিয়ন্ত্রণেও সহায়তা করে। শরীর চাঙ্গা রাখতেও এটি অনেক বেশি কার্যকর।

১) শরীরকে বিষমুক্ত করে

টমাটোতে থাকা সালফার লিভার এবং কিডনি সমস্যা দূর করতে সাহায্য করে। অঙ্গ দুটির কর্মক্ষমতা বাড়াতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে।

২) ওজন নিয়ন্ত্রণে

একাধিক গবেষণায় দেখা গেছে নিয়মিত একটি করে টমাটো অথবা এক গ্লাস টমাটোর জুস খেলে শরীরে ফাইবারের মাত্রা বৃদ্ধি পায়। ফলে অনেকক্ষণ পেট ভরা থাকে। আর পেট ভরা থাকলে স্বাভাবিকভাবেই খাওয়ার পরিমাণও কমে যায়। তাই ওজনও নিয়ন্ত্রণে চলে আসে।

৩) ত্বকের বয়স কমাতে

আপনার বয়স কি ৩০ পেরিয়েছে? তাহলে প্রতিদিন মুখে টমাটোর রস লাগাতে পারেন। কারণ টমেটোর রস ত্বক বুড়িয়ে যাওয়া হতে রক্ষা করে। মুখের বলিরেখাও দূর করতে সাহায্য করে। টমেটোতে থাকা প্রকৃতিক উপাদান ত্বকের অক্সিজেনের মাত্রাও বৃদ্ধি করে।

৪) কোলেস্টেরলের মাত্রা কমে

শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পেলে হার্টের সমস্যা বৃদ্ধি পায়। তাই নিয়মিত টমেটোর জুস খাওয়ার মাধ্যমে এই সমস্যা কাটিয়ে উঠতে পারেন।

৫) দৃষ্টিশক্তি বাড়াতে

টমাটোতে থাকা  লাইকোপেন, লুটেন এবং বিটা-ক্যারোটিন দৃষ্টিশক্তি বৃদ্ধিতে সাহায্য করে। ছানির মতো রোগ সারাতেও বিশেষ ভূমিকা পালন করে।

 

সূত্র: বোল্ড স্কাই।

 

এমএইচ/ এসএইচ/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি