ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

পেশি গঠনের সময় ৫টি ভুল থেকে দূরে থাকুন

প্রকাশিত : ১৩:৫৯, ২২ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ১৪:১৮, ২২ ফেব্রুয়ারি ২০১৯

সুস্থ থাকার জন্য আমরা ভাল খাওয়াদাওয়ার পাশাপাশি শরীরচর্চা করে থাকি। ভাল স্বাস্থ্য বানানোর জন্য যেমন সঠিক ডায়েটের দরকার, তেমনি পরিকল্পনামাফিক স্বাস্থ্যচর্চারও প্রয়োজন আছে। আমরা অনেকেই নিজেদের ইচ্ছাতে বা বিনোদন জগতের প্রতিনিধিদের দেখে ভাবি সুন্দর এবং পেশিবহুল চেহারা বানাব। কিন্তু এর জন্য যে কঠোর পরিশ্রম ও ধৈর্যের দরকার তা ভুলে যাই। ফলে ভেবে ফেলি যে জিমে গেলেই অল্প ক’দিনে সুস্বাস্থ্যর অধিকারী হব। যারা জিমে নিয়মিত যান এই উদ্দেশে, তাদেরকে প্রশ্ন করলেও প্রায় কমবেশি একই উত্তর পাওয়া যায়।

‘সিক্স প্যাক’ বানানো তাদের বেশিরভাগের প্রধান উদ্দেশ্য। এই তাড়াহুড়োতে অনেকেই ভুল পদ্ধতিতে প্রতিনিয়ত কসরত করতে থাকেন। যার তত্ত্বাবধানে শরীর গঠন চলছে অনেক সময় তার নির্দেশ ফেলে নিজের মত করে কাজ করতে গিয়ে ফল হয় উলটো। ঘণ্টার পর ঘণ্টা কাজ করেও বা জিমে সময় কাটিয়েও মন মত ফলাফল পাওয়া যায় না। সঠিক অধ্যাবসায়ের পাশাপাশি কি কি নিয়ম মেনে চলা উচিত তা একটু জেনে রাখলে পেশিবহুল স্বাস্থ্য পাওয়া কেবল সময়ের অপেক্ষা। কি কি ভুল করা উচিত নয় জিমে গেলে, জেনে নিন-

নিজের জন্য প্রোগ্রাম ঠিক করুন

অনেককেই দেখা যায় নিজের ইচ্ছামত ভালো লাগা অনুযায়ী শারীরিক কসরত করতে থাকেন। কি কি করা উচিত তা না জেনে দিনের পর দিন, মাসের পর মাস একইভাবে কালঘাম ছোটাতে থাকেন। এতে লাভের থেকে আখেরে ক্ষতি বেশি। আপনার শরীরের পেশি যদি আপনার কর্মক্ষমতার বাইরে নাই যায়, তাহলে তার কসরত আলাদা করে হবে না। এটা মাথায় রাখতে হবে। তাই নিজের ট্রেনার দ্বারা নির্ণীত এক্সারসাইজ বেছে নিন।

খাওয়াদাওয়াতে যত্নবান হন

শুধু জিমে ঘণ্টার পর ঘণ্টা কাটিয়ে গেলেই যদি ভেবে ফেলেন কাঙ্খিত শরীর পেয়ে যাবেন তাহলে মস্ত বড় ভুল করছেন। শরীরচর্চার সঙ্গে শরীরের জ্বালানী মানে খাদ্য যাতে সঠিক মাত্রায় পড়ে তার খেয়াল রাখাটাও জরুরি। তাই নিজের জন্য বেছে নিন সঠিক ডায়েট। মনে রাখবেন সঠিক পুষ্টি আর মিনেরাল ছাড়া স্বাস্থ্যচর্চা সম্পূর্ণ হয় না। সঠিক পরিমাণে খনিজ, প্রোটিন যাতে শরীরে যায় তা দেখাটাও জরুরি।

প্রতিটা অঙ্গের চলন জরুরি

যারা বছরের পর বছর ধরে স্বাস্থ্যচর্চা করছেন তাদের মতে সঠিক পেশিবহুল চেহারা পেতে হলে শরীরের প্রতিটা অঙ্গের সঞ্ছালন জরুরি। নিজের প্রতিদিনের কসরতকে এমনভাবে সাজান, যাতে প্রতিটা অঙ্গ তার সীমার এবং সীমার বাইরে গিয়ে কাজ করতে পারে।

নিজের ক্ষমতা সম্পর্কে সচেতন হন

অনেকেই ভাবেন জিমের প্রথম দিনেই কাঙ্খিত স্বাস্থ্য বানিয়ে ফেলবেন। অনেকে সেই মতো পেশাদারদের রুটিন অনুকরণ করতে থাকেন। পেশাদারদের আর আপনার কায়িক পরিশ্রমের ক্ষমতা এক নয়। যার ফল হয় একেবারেই উলটো। তাই নিজের ক্ষমতা সম্পর্কে সচেতন হন। অনুসরণ আর অনুকরণের মধ্যের তফাত জানুন।

আলাদা আলাদা ধরন সম্পর্কে জানুন

নানা ধরনের কসরত থাকে জিমে। এর প্রতিটার ধরন এবং কাজ আলাদা। শরীরের গঠন অনুযায়ী কোনটা কতটা পরিমাণে দরকার সেটা জেনেই তবে এগুলো বেছে নিন। আপনার ট্রেনার ঠিক করে দেবে কোনটা আপনার করা উচিত আর কোনটা আপনার করা উচিত নয়। কারণ আপনি কখনই চাইবেন না শরীর গঠন করতে গিয়ে আপনার কোনও ক্ষতি হোক।

সূত্র: বোল্ডস্কাই

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি