ঢাকা, রবিবার   ০৭ মার্চ ২০২১, || ফাল্গুন ২২ ১৪২৭

আনন্দে বাঁচি

সোনিয়া স্নিগ্ধা

প্রকাশিত : ২১:৪৪, ৫ ফেব্রুয়ারি ২০২১

জীবন আর মৃত্যুর মাঝখানে ব্যবধান কয়েক সেকেন্ড অথবা মিনিটের। অমিত সম্ভাবনার এই জীবনের  প্রতি মুহুর্ত উপভোগ করাই বেঁচে থাকার সৌন্দর্য।না পাওয়ার হতাশায় বুঁদ না থেকে কি পেয়েছি তার হিসেব মেলাতে পারলেই জীবন ভরে উঠবে ভিন্ন মাধুরীতে। রবীন্দ্রনাথ ঠাকুরের ভাষায় "ক্ষুদ্র দুঃখ সব তুচ্ছ মানি। 

কিভাবে ভালো থাকা যায়?  আনন্দে বাঁচা যায়? সেই রহস্য খুঁজে ক্লান্ত বেশির ভাগ মানুষই। আকাশ ভরা তারার রাতে কিছুক্ষণ তাকিয়ে থাকুন আকাশের দিকে অজান্তেই মন ভালো হয়ে যাবে। ঝুম বৃষ্টির দিনে ছোট বেলার স্মৃতি মনে করে এক পশলা বৃষ্টিতে ভিজুন, পছন্দের গান শুনুন এ সব কিছুতেই ক্লান্ত মন শান্ত হবে আনন্দ পাবে। 

যান্ত্রিক জীবন থেকে সপ্তাহে অন্তত একটি দিন কিছুটা সময়ের জন্য ছুটি নিয়ে বেরিয়ে পড়ুন পরিবার প্রিয়জন নিয়ে। দেখবেন অজান্তেই মনটা আনন্দে ভরে উঠছে। প্রকৃতির মাঝে থাকে মন ভালো করা নানান উপাদান। সবুজ গাছপালা, খোলা হাওয়া, রঙিন ফুল, নরম ঘাস সবকিছুর সামনে নিজেকে মেলে ধরুন। 

পরিবারের ছোট্ট শিশুটির সাথে মেতে উঠুন খেলায়। শিশুটির আনন্দ সংক্রমিত করবে আপনাকে। রাস্তায় বের হয়েছেন, অনাহারী মানুষ এসে দাঁড়ালো সামনে তার একবেলার ভালো খাবার দায়িত্ব নিন, তখন তার চোখে যে আনন্দের ঝিলিক দেখবেন তাতে আপনিও পাবেন ভালো লাগার অপার্থিব আনন্দ।

আরকে// 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি