ঢাকা, শুক্রবার   ২৪ মে ২০২৪

কম পানি পানে বাড়তে পারে ওজন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩০, ৩০ ডিসেম্বর ২০২১

পানি ছাড়া মানব জীবন অচল। তাই পানির অপর নাম জীবন। শরীরে পানি অধিক গুরুত্বপূর্ণ। তাই বিষেজ্ঞরা সারাদিনই কিছুক্ষণ পর পর পানি খেতে বলেন। তাতে শরীর সতেজ থাকে। শরীরের বহু দূষিত পদার্থ থেকেও মুক্তি পেতে সাহায্য করে।

কিন্তু আমরা বেশিরভাগ সময়ই নিয়ম করে পানি খাই না। হয়তো পানি নিয়ে বেরোতে ভুলে গেলেন। কিংবা কাজের চাপে পানি খাওয়ার কথা খেয়ালই রইল না। অথবা সময় পেলেন না। কেউ বা বার বার শৌচালয়ে ছুটতে যাওয়ার চিন্তায় পানি কম খান। অনেক ক্ষণ পর গলা যখন শুকিয়ে একেবারে কাঠ, তখন পানি খেলেন। 

দিনের পর দিন এমন চললে শরীর  ভেতর থেকে শুকিয়ে যায়। তার সঙ্গে শুরু হয় নানা ধরনের সমস্যা। ওজন বেড়ে যাওয়ার আশঙ্কাও বাড়ে।

পানি যেমন কর্মশক্তি জোগায়, তেমনই শরীরের তাপমাত্রা রাখে নিয়ন্ত্রণে। তবে এর সঙ্গে আরও একটি কাজ করে। তা হল, পেট কিছুটা ভর্তি রাখতে সাহায্য করে পানি। কিন্তু পানি কম খেলে বেশি ক্যালোরিযুক্ত খাবার খাওয়ার প্রবণতা বাড়ে। বার বার খিদে পায় কম পানি খেলে।

এ দিকে, শরীরের যতটা প্রয়োজন, তার চেয়ে বেশি খাবার খেলে বাড়ে ওজন। আরও একটু বেশি ক্যালোরিরও প্রয়োজন পড়ে শরীরের। কারণ পানি যে কাজের শক্তি জোগায়, এ ক্ষেত্রে তা-ও খাদ্য থেকে পেতে হয় শরীরের।

তা ছাড়া, কম পানি খেলে শরীর পানি সঞ্চয় করতে থাকে। ফলে অন্য খাবার খেলেও তা হজম হওয়া হয় কঠিন। ফলে ওজন বৃদ্ধির পাশাপাশি অন্যান্য সমস্যাও বাড়ায়।

সূত্রঃ আনন্দবাজার অনলাইন

আরএমএ


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি