ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

শীতকালে ত্বক দূষণমুক্ত করবে আলু-টমেটো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২২, ৩০ ডিসেম্বর ২০২১

ভাত, ডাল, মাছ, মাংস কিংবা তরকারি, যেকোনও রান্নায় আলুর যুগলবন্দী, সবকিছুকেই হার মানিয়ে যায়। কিন্তু আলুতে যে এর বাইরেও রয়েছে নানা উপকার তা জানলে অবাক হবেন অনেকেই। আলুই শুধু নয় রান্নার এমন বেশকিছু উপরণই এমন গুণ সম্পন্ন, যা ত্বকের জন্য বেশ উপকারী। 

শীতকালে দূষণের ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয় আমাদের ত্বক। চামড়ার উপরের স্তরে ধুলো-ময়লা জমা হওয়ার ফলে চেহারা হারায় সতেজতা এবং ব্রণ, কালো ছোপ ইত্যাদি দেখা দিতে শুরু করে।

এই সময় ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে অনেকেই শরণাপন্ন হন বাজারের প্রসাধনী তথা রূপচর্চার পণ্যের। এতে যেমন পকেটেও টান পড়ে, তেমনই এ সব জিনিসের মধ্যে থাকা বিভিন্ন রাসায়নিক চামড়ার কোনও না কোনও ক্ষতিও করতে পারে।

অথচ সকলের হাতের কাছেই থাকে প্রাকৃতিক কিছু এমন জিনিস, যা ত্বকের পক্ষে অত্যন্ত উপকারী। সে সব ব্যবহারে অতিরিক্ত অর্থব্যয় হওয়ার সম্ভাবনা তো নেইই, কোনও অচেনা রাসায়নিকের সংস্পর্শে আসার ভয়ও থাকে না একেবারেই।

দেখে নেওয়া যাক হাতের কাছে সহজে পাওয়া উপকরণ গুলো কী কী?

আলুতে রয়েছে ভিটামিন সি এবং প্রচুর পরিমাণে আয়রন। মুখের দাগ-ছোপ কমাতে, স্বাভাবিক রং ফিরিয়ে আনতে আলুর রস লাগাতে বলেন একাধিক ত্বক-বিশেষজ্ঞও। একটি মাঝারি আকারের আলুর রস সারা মুখে এবং গলায় অন্তত ১৫ মিনিট লাগিয়ে রাখুন। নিয়মিত এই পদ্ধতি ব্যবহার করলে কিছু দিনেই দেখবেন ত্বকের উজ্জলতা ফিরে এসেছে।

মধু অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিসেপটিক এবং ময়েশ্চারাইজিং বৈশিষ্ট্যে পরিপূর্ণ। এটি মুখের ময়লাও পরিষ্কার করতে পারে চমত্কার ভাবে। আর মধু একটি হিউমিক্ট্যান্ট, অর্থাৎ এটি ত্বকের আর্দ্রতা দীর্ঘ সময়ের জন্য ধরে রাখে। অল্প লেবুর রস দিয়ে কয়েক দিন অন্তর মধু মুখে লাগলে ত্বকের ঔজ্জ্বল্য ফিরে আসবে দ্রুত।

টমেটো ত্বককে উজ্জ্বল করে তোলে। এর মধ্যে থাকা ভিটামিন এবং অন্যান্য পুষ্টিকর উপাদান আপনার মুখে সারা দিনের ক্লান্তির ছাপ মুছে দিতে পারে। নিয়মিত টমেটো ব্যবহার করতে চাইলে টমেটো দুই ভাগ করে এর শাঁস লাগান সারা মুখে। দশ মিনিট পর পানির ঝাপটা দিয়ে ধুয়ে নিন।

পথ্য হিসেবে দুধের পুষ্টিগুণ নিয়ে কোনও সন্দেহ নেই কারওই। কিন্তু ত্বকের জন্যেও দুধ অত্যন্ত উপকারী বলে প্রমাণিত হয়েছে। এর মধ্যে থাকা ল্যাকটিক অ্যাসিড ত্বকের মৃত কোষ সরিয়ে ফেলতে পারে। তুলা দুধে ভিজিয়ে নিয়মিত ১০ থেকে ২০ মিনিট মুখে লাগিয়ে রাখলে পরিষ্কার হবে লোমকূপও।

সূত্রঃ আনন্দবাজার অনলাইন
আরএমএ

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি