ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

ব্রণের দাগ যাচ্ছে না? বিদায় করুন এই পদ্ধতিতে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩১, ৪ জানুয়ারি ২০২২

ব্রণ এক জটিল সমস্যা। এই সমস্যা মানুষকে মন থেকে আঘাত দেয়। তবে ব্রণর পাশাপাশি এর দাগও মনের উপর ফেলতে পারে গভীর ক্ষত। তাই এই দাগ দূর করার পথ জানা দরকার।

প্রথমে মুখে এক-দুটো করে বের হতে শুরু করলেও, একটা সময়ের পরে মুখ ভরে যায় ব্রণে। তখন সারা মুখে, নাকে, এমনকী ঘাড়েও এই সমস্যা হতে দেখা যায়। এমন সমস্যার সঙ্গে যারা লড়াই করছেন তারা কেবল শারীরিক নয়, মানসিক সমস্যারও সম্মুখীন হন। এক্ষেত্রে মানুষটি নিজের প্রতি বিশ্বাস হারাতে শুরু করেন।

ব্রণ মূলত বয়ঃসন্ধির সমস্যা। এই সময় শরীর বিভিন্ন হর্মোনাল পরিবর্তনের মধ্য দিয়ে যায়। আর এই পরিবর্তনই ডেকে আনে ব্রণের সমস্যা। বেশিরভাগ সময় প্রথমদিকে মানুষ বুঝতেই পারেন না যে ব্রণর সমস্যা হয়েছে। তবে ধীরে ধীরে ব্রণর সংখ্যা বাড়তে শুরু করলে মানুষ বুঝতে শুরু করেন।

তেলতেলে ত্বক, ইনফেকশন, মুখে ময়লা ইত্যাদি কারণগুলি ব্রণর ক্ষেত্রে সমস্যা বাড়িয়ে দেয়। তবে অনেকের আবার ব্রণ কমে যাওয়ার পর সেই দাগ থেকে যায়। এই দাগ হওয়ার পিছনে অন্যতম কারণ হল- ব্রণ নিয়ে খোঁটাখুঁটি। এভাবে খোঁটাখুঁটি করলে যেই দাগ হয় তা অনেকদিন থাকে। তাই সাবধান থাকুন।

ব্রণের দাগ তোলার উপায়

>কমলালেবুর খোসার পাউডারে থাকে বিশাল পরিমাণে ভিটামিন সি। এছাড়া কমলালেবুর খোসায় থাকা বিভিন্ন উপাদান, যা দাগ তোলার ক্ষেত্রে মারাত্মক ভালো কাজ করে। এক্ষেত্রে কমলালেবুর খোসা ছাড়িয়ে শুকিয়ে নিন। তারপর সেই খোসার পাউডার বানান। এরপর সেই পাউডার গরম পানিতে ঢেলে মুখ ধুয়ে নিন। দেখবেন দাগ দূর হয়েছে।

>নারকেল তেলের মধ্যে অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান রয়েছে। এছাড়া এই তেলে রয়েছে ভিটামিন এ এবং কে। এক্ষেত্রে দাগের জায়গায় লাগান নারকেল তেল। দেখবেন সমস্যা অনেকটাই দূর হয়েছে।

সূত্র: এই সময়
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি