ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

করোনাকালে কম্পিউটার ব্যবহারকারীদের চোখের যত্ন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৬, ৮ জানুয়ারি ২০২২

করোনা শুরু পর থেকে সব কিছুই যেন এলোমেলো হয়ে গেছে। শুরুর দিকে অনেকেই অফিসের কাজ বাড়িতে বসে করেছেন। বিশেষ করে যারা ইন্টারনেট ও কম্পিউটারে কাজ সারতে পেরেছেন তারা। পরবর্তিতে ভাইরাসটি কিছুটা নিয়ন্ত্রণে আসায় আবারও স্বাভাবিক কাজ-কর্মে ফিরেছিলেন মানুষ। কিন্তু সব ঠিক হয়ে যাচ্ছে ভাবলেও স্বস্তি মেলেনি। আবারো ঊর্ধ্বমুখী করোনা। 

করোনার এই সময়ে দ্রুত কাজ শেষ করার প্রবণতা থাকে। কিন্তু দ্রুত কাজ করতে গিয়ে কম্পিউটার ব্যবহারকারীদের চোখের উপর বেশ প্রভাব পড়ে। বিশেষ করে যারা কম্পিউটারে বাসে কাজ করেন তাদের চোখের উপর বেশি চাপ পড়ে। এতে দৃষ্টি শক্তি দূর্বল হয়ে যায়।

তাই সব ব্যস্ততার মধ্যেও চোখ ভাল রাখতে বাড়তি যত্ন নিতে হবে। জেনেনিন কিভাবে চোখের যত্ন নিবেন-
- সকাল থেকে দীর্ঘক্ষণ একটানা কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে চোখের উপর প্রভাব পড়বে এটাই স্বাভাবিক। তাই কাজের ফাঁকে প্রতি এক ঘণ্টা অন্তর বিশ্রাম বা বিরতি নিন। কম্পিউটারের দিকে এক দৃষ্টিতে তাকিয়ে থাকলে চোখে পলক পড়ার প্রবণতা কম যায়। চিকিৎসকদের মতে, চোখের পাতা নড়াচড়া করলে স্বাভাবিক আর্দ্রতা বজায় থাকে।

- কম্পিউটার স্ক্রিনের অতিরিক্ত আলো আপনার চোখে প্রভাব ফেলতে পারে। স্ক্রিনের আলো উজ্জ্বলতা একটি নির্দিষ্ট পরিমাপে রাখাই ভাল।

- কাজ করার ফাঁকে প্রতি এক ঘণ্টায় চোখের একটি ব্যায়াম করুন। চোখের মণি চারদিকে ঘোরান, মণি ডান দিক, বাঁ দিক, উপর, নীচে নিয়ে যান। মাঝেমাঝে হাতের আঙুল দিয়ে চোখের পাতায় হালকা মাসাজ করে নিতে পারেন।
সূত্রঃ আনন্দবাজার
আরএমএ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি