ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

কফির মাস্কে ভালো থাকবে চুল!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৬, ১৩ ফেব্রুয়ারি ২০২২

অলসতা ভেঙে সতেজ হয়ে উঠতে কফির তুলনা হয় না। কফি মানসিক উন্নতি ঘটাতেও সাহায্য করে মুহূর্তে। কফির এই গুণাবলি গুলো প্রায় সবার জানা থাকলেও, কফি রূপচর্চার কাজে আসে তা একেবারে নতুন তথ্য বললে ভুল হবে না। হ্যাঁ, রূপচর্চার সাথে সাথে চুলের যত্নেও কাজে আসে কফি।

সপ্তাহে মাত্র দু’বার কফি দিয়ে তৈরি মাস্ক লাগালেই মিলবে সুফল। খুশকির সমস্যাও দূর করা সম্ভব এই মাস্ক ব্যবহারে। কফির মধ্যে যে ক্যাফিন থাকে তা মাথার ত্বক পরিষ্কার রাখতে সাহায্য করে। অ্যান্টিঅক্সিড্যান্টে পরিপূর্ণ কফি চুলের পুষ্টিও জোগায়। চুলের গোড়াকে মজবুত রাখে। ফলে সহজে চুল পড়ে যায় না।

চুল পড়া রোধ করার পাশাপাশি কফি মাথার মৃত কোষগুলি দূর করে। মাথার তালু পরিষ্কার থাকলে অক্সিজেন সরবরাহ ঠিক থাকে। এর ফলে চুলও থাকে সতেজ। আর চুলের স্বাস্থ্যও বজায় থাকে।

এবার দেখে নেওয়া যাক কী ভাবে তৈরী করতে হবে কফির মাস্ক-

পাঁচ চামচ নারিকেল তেলের সঙ্গে দু’চামচ কফি পাউডার ভাল করে মিশিয়ে নিন। এই মাস্ক সপ্তাহে দু’দিন ব্যবহার করুন। মাথায় ২০ মিনিট অন্তত রাখুন। নিয়মিত ব্যবহারে দ্রুত সুফল পাবেন।

একটি লোহার পাত্রে নারকেল তেল নিয়ে ধীরে ধীরে গরম করুন। এরপর তার মধ্যে কফি পাউডার মিশিয়ে নিন। লোহার পাত্রে তেল গরম করলে চুলের পুষ্টিতেও কাজে আসে। এই মিশ্রণ কিন্তু গরম গরম লাগাতে হবে।

এ ছাড়া শুকনো আমলাগুঁড়ো, অলিভ অয়েল, ক্যাস্টর অয়েল আর কফি একসঙ্গে মিশিয়ে নিয়ে চুলের মাস্ক বানিয়ে নিন। এতে কিন্তু খুশকির সমস্যাও কমবে।

সূত্রঃ আনন্দবাজার অনলাইন

আরএমএ


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি