ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

৫ টোটকা: ইস্ত্রি ছাড়াই জামাকাপড় থাকবে টানটান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৮, ২৯ মার্চ ২০২২

সকালে অফিসে বেরোনোর আগে ইস্ত্রি খারাপ হয়ে গেলে কী করবেন? জেনে নিন উপায়।

সংসারের সবচেয়ে জরুরি জিনিসগুলোর মধ্যে ইস্ত্রি একটি গুরুত্বপূর্ণ যন্ত্র। সকালে তাড়াতাড়ি করে অফিসে বেরোতে প্রয়োজন পড়ে ইস্ত্রি করা পরিপাটি জামাকাপড়ের।

পরিষ্কার করে রাখা জামাকাপড়েও ইস্ত্রি করার প্রয়োজন পড়ে। কিন্তু হঠাৎ যদি দেখেন কোনও কারণে বাড়ির ইস্ত্রি খারাপ হয়ে গেছে। তাহলেও চিন্তা করবেন না। ইস্ত্রি ছাড়াই টানটান করে ফেলা যাবে জামাকাপড়।

কোন উপায়ে?

১) হেয়ার স্ট্রেটনার: চুল সোজা করার যন্ত্র হেয়ার স্ট্রেটনার অনেকের বাড়িতেই থাকে। হেয়ার স্ট্রেটনার দিয়েই কুঁচকে থাকা পোশাক টেনে টানটান করে নিন। তবে পোশাকের ভিতর দিকে আগে করে নিয়ে তারপর ধারগুলি টানুন। পুরো বিষয়টি খানিক সময় সাপেক্ষ। এই যন্ত্র দিয়ে হয়তো ইস্ত্রির মতো অতটা ভাল হবে না। তবে অসময়ে কাজ চালানোর মতো হয়ে যাবে।

২) ভিনিগার: ফ্রিজ, মাইক্রোওয়েভ পরিষ্কার করতেই নয়, ভিনিগার পোশাক টানটান করতেও কাজে লাগে। ৪ কাপ পানিতে ১ কাপ ভিনিগার মিশিয়ে একটি স্প্রে বোতলে ভরে নিন। তার পর জামাকাপড়ের কুঁচকে থাকা জায়গাগুলিতে স্প্রে করে হাত দিয়ে ভাল করে ঘষে নিয়ে কিছুক্ষণ বালিশের তলায় রাখুন। পোশাক টানটান হয়ে যাবে।

৩) হেয়ার ড্রায়ার: কুঁচকানো জামাকাপড়ের ভাঁজের উপর সামান্য ঠাণ্ডা পানি ছিটিয়ে তার উপর হেয়ার ড্রায়ার চালিয়ে নিন। পোশাক সমান হয়ে যাবে।

৪) গরম পানির পাত্র: অনেকেরই রান্না ঘরে একটু খুঁজলেই লোহার কেটলি বা অন্য কোনও পাত্র পাওয়া যাবে। লোহার পাত্রে পানি গরম করে নিয়ে সেটা দিয়ে পোশাক চেপে চেপে ইস্ত্রি করার মতো ভঙ্গিতে চালালে পোশাক সোজা ও টানটান হয়ে যাবে।

৫) পোশাক গুটিয়ে ভাঁজ করে নিন: কুঁচকে থাকা পোশাকগুলি প্রথমে গুটিয়ে ভাঁজ করে নিন। তার পর পরিপাটি করে ভাঁজ করে বিছানার তলায় রেখে দিন ১৫-৩০ মিনিট। আধ ঘণ্টা বাদে বিছানার নীচ থেকে পোশাক বার করে দেখবেন টানটান হয়ে গেছে।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি