ঢাকা, শনিবার   ০২ জুলাই ২০২২

কাঁঠালের বিচি নিয়ন্ত্রণ করবে ডায়াবেটিস!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৪, ১২ এপ্রিল ২০২২

কাঁঠাল আমাদের জাতীয় ফল। স্বাদেও অতুলনীয়। গরমের জনপ্রিয় ফলগুলোর মধ্যে অন্যতম হল কাঁঠাল। স্বাস্থ্যকরও বটে। তবে কাঁঠালের চেয়েও বেশি স্বাস্থ্যকর কাঁঠালের বিচি।

এই বীজ শুকিয়ে ভেজে খেতেও পছন্দ করেন অনেকে। বাজারে আলাদা করে বিক্রি হয় কাঁঠালের বিচি। স্বাদের যত্ন নেওয়ার পাশাপাশি শরীর সুস্থ রাখতেও সমান ভাবে সাহায্য করে কাঁঠালের বিচি।

চলুন দেখে নেওয়া যাক কাঁঠালের বিচি কী ভাবে শরীরের যত্ন নেয়-

কাঁঠালের বিচিতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিড্যান্ট। ১০০ গ্রাম কাঁঠালের বিচিতে থাকে ৪ গ্রাম প্রোটিন। ফ্যাটের পরিমাণও খুব কম।

কাঁঠালের বিচিতে থাকা প্রোটিন শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। পেশি সুস্থ, সবল ও দৃ়ঢ় করতেও সাহায্য করে।

বদহজমের সমস্যা কমাতে দারুণ কার্যকর কাঁঠালের বিচি। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। হজম ক্ষমতা বাড়াতে দারুণ সাহায্য করে ফাইবার। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে কাঁঠালের বিচিকে শুকনো করে গুঁড়া করে প্রতি দিন আধ কাপ পানিতে মিশিয়ে খেতে পারেন। উপকার পাবেন।

কাঁঠালের বিচিতে থাকা ফাইবার ধমনি থেকে কার্বোহাইড্রেট শুষে নেয়। ফলে রক্তে শর্করার মাত্রা বজায় থাকে। ডায়াবেটিসের সমস্যায় ভুগে থাকলে প্রায়ই খাদ্যতালিকায় রাখতে পারেন কাঁঠালের বিচি। আয়রন সমৃদ্ধ কাঁঠালের বিচি রক্তস্বল্পতার সমস্যা কমায়।

কাঁঠালের বিচি ত্বক ও চুলের স্বাস্থ্য ভাল রাখে। কাঁঠালের বিচিতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বক টানটান করে তোলে। ত্বকের অবাঞ্ছিত দাগছোপ দূর করতেও দারুণ কাজ করে কাঁঠালের বিচি।

সুত্রঃ আনন্দবাজার অনলাইন

আরএমএ
 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি