ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

পা ফাটা নিয়ে চিন্তিত? ৩ টোটকাতেই সমাধান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৮, ৭ মে ২০২২

পা ফাটার সমস্যা প্রায় দেখা যায় এই সমাজে। শীত বা গ্রীষ্ম বলে নয়, যেকোন সময়েই দেখা দিতে পারে এই সমস্যা। যদিও শীতকালে এই সমস্যা বেশি দেখা দেয়। তবে গরমে পা ফাটার অন্যতম কারণ হতে পারে পর্যাপ্ত পানির অভাব। কারণ ঘামের সঙ্গে অনেকটা পানি বেরিয়ে যায়। 

এছাড়াও আবহাওয়ার পরিবর্তনের প্রভাব পড়ে শরীরে। ধুলো, দূষণের প্রভাবে পা ফাটা, গোড়ালি ফাটার সমস্যা বেশি করে দেখা যায়। তবে কিছু টোটকা অবলম্বনে তা কমতে পারে।

চলুন দেখে নেওয়া যাক পা ফাটার সমস্যা কমাতে পারে কোন কোন উপায়-

> পা ফাটা বলে নয়, গরমে ত্বক ভালো রাখতে নিয়মিত স্ক্রাবিং ভীষণ প্রয়োজন। শীতের চেয়ে গরমে ত্বকে ময়লা জমে বেশি। ভালো করে স্ক্রাব করে জমে থাকা ময়লাসহ ত্বকের মৃত চামড়া তুলে ফেলা প্রয়োজন। স্ক্রাবিংয়ের পর কুসুম গরম পানিতে পা ধুয়ে নিতে ভুলবেন না। নিয়মিত স্ক্রাব করার অভ্যাসে পা ফাটার সমস্যা দূর হবে।

> পা ফাটা কমাতে শুধু স্ক্রাবিং যথেষ্ট নয়। ব্যবহার করতে হবে ময়েশ্চারাইজারও। এতে পা কোমল থাকবে। তবে ময়েশ্চারাইজার মেখে এক জায়গায় বসে থাকতে হবে। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগেই পায়ে মেখে নিন ময়েশ্চারাইজার।

> ত্বকের অনেক সমস্যা দূর করতে দারুণ কাজ করে অ্যালোভেরা। পা ফাটার সমস্যা রুখতে তাই ব্যবহার করতে পারেন এই ভেষজটি। আরও ভাল হয় যদি অ্যালোভেরার জেলের সঙ্গে মধু মিশিয়ে মাখতে পারেন।

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা
আরএমএ/এমএম
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি